বুধবার ২০ নভেম্বর, ২০১৯

নারায়ণগঞ্জে এমপিওভুক্ত হলো জামাত নেতার স্কুল

শনিবার, ২৬ অক্টোবর ২০১৯, ১৮:২৭

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সোনারগাঁয়ের জামায়াত নেতার পরিচালিত একটি শিক্ষা প্রতিষ্ঠানও এমপিওভুক্ত হয়েছে। উপজেলার জামপুর ইউনিয়নের বস্তুল এলাকায় সোনারগাঁও ঈসা খাঁ ফাউন্ডেশনের অধীনে সোনারগাঁও আইডিয়াল স্কুলটি প্রতিষ্ঠা করেছেন জামায়াত ইসলামী নেতা ইকবাল হোসেন ভূঁইয়া। প্রতিষ্ঠার পর থেকেই তিনি এই স্কুলের পরিচালকের দায়িত্ব পালন করছেন। এদিকে স্কুলটির প্রধান শিক্ষক মো. আশরাফুল ইসলামও জামায়াতের রাজনীতির সাথে সম্পৃক্ত বলে অভিযোগ আছে।

দীর্ঘ ৯ বছর পর গত বুধবার (২৩ অক্টোবর) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৭৩০ শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা দেন। প্রধানমন্ত্রী ঘোষণা পর গত জুলাই মাস থেকে এসব প্রতিষ্ঠানে এমপিওভুক্ত কার্যকর হবে।

এদিকে নতুন করে নারায়ণগঞ্জের ৩০টি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সোনারগাঁও আইডিয়াল স্কুলটিও এমপিওভুক্ত হয়েছে। গত বুধবার এমপিওভুক্ত করা প্রতিষ্ঠানের নামের তালিকা প্রকাশ করার পর সোনারগাঁয়ের ৬টি শিক্ষা প্রতিষ্ঠানের নাম এমপিওভুক্ত তালিকায় দেখা যায়। তার মধ্যে সোনারগাঁও আইডিয়াল স্কুল একটি।

স্কুলটির প্রতিষ্ঠাতা ইকবাল হোসেন ভূঁইয়া উপজেলা জামায়াতে ইসলামীর সাধারণ সম্পাদক। তিনি ২০১৩ সালের উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করেছিলেন। তার নামে সোনারগাঁও থানায় একাধিক নাশকতার অভিযোগে মামলাও রয়েছে। এদিকে তিনি আগে জামায়াতের সম্পৃক্ততার কথা স্বীকার করলেও এখন আর জামায়াতের রাজনীতির সাথে যুক্ত নন বলে দাবি করেন। তিনি নিজেও সোনারগাঁও ঈসা খাঁ ফাউন্ডেশনের অধীনে প্রতিষ্ঠিত সোনারগাঁও আইডিয়াল কলেজের প্রিন্সিপাল।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার জামপুর ইউনিয়নের বস্তুল এলাকায় ২০০৫ সালে আইডিয়াল স্কুল নামের এই শিক্ষা প্রতিষ্ঠানটি নির্মাণ করেন ইকবাল হোসেন ভূঁইয়া। বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে মো. আশরাফুল ইসলাম প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। তার সাথেও জামায়াত ইসলামের সম্পৃক্ততা রয়েছে। দলীয় পদে না থাকলেও জামায়াতে ইসলামের রাজনীতির সাথে তিনি সম্পৃক্ত বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

সূত্রমতে, সোনারগাঁও ঈসা খাঁ ফাউন্ডেশনের অঙ্গ প্রতিষ্ঠান সোনারগাঁ আইডিয়াল স্কুল। প্রতিষ্ঠার পর থেকে জামায়াত ইসলামের আদর্শ অনুযায়ী পরিচালিত হয়ে আসছে স্কুলটি। ফলে এলাকাবাসীর কাছে এটি জামায়াত ইসলামের শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি লাভ করে।

এমপিওভুক্তির ব্যাপারে জানতে চাইলে সোনারগাঁ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম প্রধান জানান, সোনারগাঁয়ের প্রত্যেকটি প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার জন্য নিজ প্রতিষ্ঠান থেকে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে অনলাইনের মাধ্যমে আবেদন করেছে। আবেদন করা এ সকল প্রতিষ্ঠানগুলো মন্ত্রণালয় থেকে যাচাই-বাছাই করে উপজেলার ৬টি প্রতিষ্ঠানসহ গত বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৭৩০টি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার ঘোষণা দিয়েছেন।

তবে এ বিষয়ে স্কুলটির প্রধান শিক্ষক আশরাফুল ইসলামের দাবি, স্কুলটি জামায়াত ইসলাম দ্বারা পরিচালিত নয়। তিনি নিজেও জামায়াতের রাজনীতি করেন না।

তিনি বলেন, স্কুলের প্রতিষ্ঠাতা কে সেটা আমি জানি না। এলাকাবাসীর টাকা দিয়েই নাকি স্কুল প্রতিষ্ঠা হয়েছিল। জায়গা দিয়েছিলেন মরহুম আলহাজ্ব হাবিবুর রহমান ভূইয়া (ইকবাল হোসেন ভুঁইয়ার পিতা)। এমনটাই আমি জানি। আর ইকবাল হোসেন জামায়াতের রাজনীতি করেন কিনা আমি জানি না। তার সাথে স্কুলের কোন সম্পৃক্ততা নেই।

এ বিষয়ে ইকবাল হোসেন ভূইয়া বলেন, স্কুলটির প্রতিষ্ঠাতা আমি। কিন্তু আমি ২০১৩ সালের পর থেকে আর জামায়াতের রাজনীতির সাথে সম্পৃক্ত নই। আমি সোনারগাঁ আইডিয়াল কলেজের অধ্যক্ষ এবং লেখালেখি করি।

সব খবর
নগরের বাইরে বিভাগের সর্বশেষ