সোমবার ১৬ ডিসেম্বর, ২০১৯

নারায়ণগঞ্জে ৫ হিজড়া এইডস আক্রান্ত

মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ১৮:৩০

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে তৃতীয় লিঙ্গের ৫ জন এইডস আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সম্প্রতি এক এইচআইভি ভাইরাসের পরীক্ষা চালিয়ে ৭ জনকে শনাক্ত করা হয়েছিল। এদের মধ্যে ২ জন মৃত্যুবরণ করেছেন এবং বাকিরা রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. মো. ইমতিয়াজ।

মঙ্গলবার (১২ নভেম্বর) দুপুর ২টায় নারায়ণগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি নারায়ণগঞ্জ ড্রপ ইন সেন্টারের আয়োজনে এইচআইভি/এইডস প্রতিরোধ কার্যক্রমের সভাপতির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

তিনি বলেছেন, ‘জেলায় এইডস রোগের ভাইরাস “এইচআইভি” পরীক্ষায় ৭ জনকে এই রোগের শনাক্ত করা হয়েছে। ইতিমধ্যে ২ জন মৃত্যুবরণ করেছেন, বাকি ৫ জনকে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এই ৭ জন শনাক্ত করেছে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি নারায়ণগঞ্জ ড্রপ ইন সেন্টার। ২০১৮ সাল থেকে শুরু করে আজকে পর্যন্ত ১৫৯ হিজড়ার মধ্যে পরীক্ষা মাধ্যমে ৭ জনকে এইচআইভি/এইডস রোগ শনাক্ত করা হয়। এর পাশাপাশি ৪২০ জন টিবি স্ক্রিনিং করে ৩ জনকে শনাক্ত করা হয়েছে, তাদের ইতিমধ্যে রেফার্ড করে ঢাকায় চিকিৎসা দেয়া হচ্ছে।’

এইডসের বিষয়ে সচেতন হওয়ার তাগিদ দিয়ে তিনি বলেন, ‘এইচআইভি পজেটিভ রোগীরদের দিকে বাঁকা চোখে তাকাবেন না, তাদের ভালো ব্যবহারে বাঁচার আশা জাগিয়ে তুলতে হবে। যদি কেউ এইডস রোগে আক্রান্ত হয়ে তার স্ত্রীর সাথে সহবাস করে, তাহলে তার স্ত্রী ও আসা সন্তানের এই রোগে আক্রান্ত হবার সম্ভবনা রয়েছে। স্ত্রী ছাড়া কারো সাথে যৌন সম্পর্ক থাকা উচিত না, তার মধ্যে অনেকে যৌন সম্পর্ক করেন। সেই সময় নিরাপদ ব্যবস্থা নেয়া হলে তিনি এইডস থেকে মুক্ত থাকতে পারেন।

ইমামদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রতি নামাজে বা বিশেষ নামাজগুলোতে এইডসসহ বিভিন্ন বিষয়ে মুসল্লিদের জানাবেন। আপনাদের কথাগুলো মূল্যায়ন করে আগত মুসল্লিরা।

বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি নারায়ণগঞ্জ ড্রপ ইন সেন্টারের সিনিয়র ম্যানেজার এ কে হুমায়ূণ কবিরের সঞ্চালয়নায় উপস্থিত ছিলেন, সিভিল সার্জন হেলথ অফিসার, মেডিকেল অফিসার ডা. সাখাওয়াত হোসেন, এডভোকেট মেরিনা বেগম ও ডা. জব্বার চিশতিসহ বিভিন্ন শ্রেণীর উর্ধ্বতন কর্মকর্তারা।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ