মঙ্গলবার ২১ জানুয়ারি, ২০২০

নারায়ণগঞ্জে ঘরে বসে করা যাবে জিডি

বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ১৮:৪১

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: কারোর মোবাইল, পরিচয়পত্র, পাসপোর্ট, দলিল, ব্যাংকের চেক বই, সার্টিফিকেটসহ কোনো গুরুত্বপূর্ণ দলিল হারিয়ে গেলে সাধারণ ডায়েরি (জিডি) করতে হয় সংশ্লিষ্ট থানায়। জিডি করতে থানায় গিয়ে ঘণ্টার পর ঘণ্টাও বসে থাকতে হয়। কখনো কখনো হয়রানিরও শিকার হতে হয়। কিন্তু জিডি করতে আর থানায় যেতে হবে না। ঘরে বসে অনলাইনে নির্ধারিত ফরম পূরণ করে আপনি নিজেই করতে পারবেন সাধারণ ডায়েরি। তবে কেবল ‘লস্ট এন্ড ফাউন্ড’ অর্থ্যাৎ হারানো বা পাওয়ার বিষয়টি এর সাথে যুক্ত থাকবে। ফৌজদারী অপরাধের বিষয়গুলোর জন্য সশরীরে থানায় আসতে হবে।

বছরের শুরুতেই নারায়ণগঞ্জের নাগরিকদের জন্য এমনি সুবিধা চালু করতে যাচ্ছে জেলা পুলিশ। আগামী বছরে নারায়ণগঞ্জের নাগরিকদের সাধারণ ডায়েরি (জিডি) করতে আর থানায় গিয়ে আবেদনপত্র লিখতে হবে না। ঘরে বসে অনলাইনে নির্ধারিত ফরম পূরণ করে নিজেই করতে পারবেন সাধারণ ডায়েরি। আবেদনকারী নিজেই জিডির কপি বাসা বা অফিস থেকে প্রিন্ট করতে পারবেন। এমনকি জিডি করার পর যে কোন সময় অনলাইন থেকে তার জিডির কপি এক বা একাধিকবার সংগ্রহ করতে পারবেন। নাগরিক সুবিধাকে সহজ করতে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের সহায়তায় অনলাইনে জিডি আবেদনের সুবিধা চালু করেছে বাংলাদেশ পুলিশ।

অনলাইন জিডি কার্যক্রম প্রথম শুরু হয়েছিল ২০১০ সালের ৩ মার্চ উত্তরা মডেল থানায়। তখন এই সুবিধা ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এলাকায় সীমিত ছিল। উদ্বোধনের সাড়ে চার বছরের মাথায় পুরোপুরি বন্ধ হয়ে যায় সেবাটি। জানা গেছে বর্তমানে ময়মনসিংহ ও ডিএমপির দুই থানায় পরীক্ষামূলক এই সেবা চালু আছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের সহায়তায় আবারও চালু হচ্ছে এই সুবিধা। প্রকল্পের আওতায় আসছে নারায়ণগঞ্জ জেলা পুলিশ।

ইতিমধ্যে এই সেবা দিতে জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের ৩ কর্মকর্তাদের ঢাকায় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এই ৩ কর্মকর্তা পরবর্তীতে জেলা পুলিশের অন্যান্যদের প্রশিক্ষণ দিবেন।

এই বিষয়ে নারায়ণগঞ্জ জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (সদর) সুবাস চন্দ্র সাহা বলেন, ময়মনসিংহ, ডিএমপিসহ কয়েকটি জায়গায় ইতিমধ্যে এই সেবাটি চালু করা হয়েছে। এ বিষয়ে আমরা ট্রেনিং করেছি। থানার অপারেটররাই মূলত এটা নিয়ন্ত্রণ করবেন। আমরা আশা করছি জানুয়ারিতে না পারলেও ফেব্রুয়ারির দিকে এই সেবাটি নারায়ণগঞ্জে চালু করতে পারবো। এতে সহজেই জিডি সেবাটি গ্রহণ করতে পারবেন সবাই।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ