সোমবার ০১ জুন, ২০২০

নারায়ণগঞ্জে করোনা চিকিৎসায় হাসপাতাল হলো, প্রয়োজন ল্যাব

বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৩:০৮

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে করোনা ভাইরাসের প্রকোপ অন্যান্য জেলার তুলনায় বেশি। এ পর্যন্ত ৪৬ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে এই জেলায়। তাদের মধ্যে মারা গেছেন ৬ জন। করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন দশজনেরও বেশি মানুষ। করোনা ক্লাস্টার বলেও চিহ্নিত হয়েছে জেলাটি। এমন অবস্থায় জেলায় করোনা রোগীদের চিকিৎসার জন্য নারায়ণগঞ্জ ৩শ’ শয্যা হাসপাতালটি ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে জেলাতে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষাগার স্থাপনের দাবিও রয়েছে। এমন দাবি তুলেছেন জনপ্রতিনিধি থেকে শুরু করে নাগরিক সমাজ, সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী ও সাধারণ মানুষ।

জেলাটিকে ইতিমধ্যেই ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করেছে দেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর। পরিস্থিতি মোকাবেলায় পুরো জেলা লকডাউনের ঘোষণাও এসেছে সরকারিভাবে। এমন পরিস্থিতিতে জেলায় করোনা ভাইরাসের নমুনা পরীক্ষাগার স্থাপনের জোরালে দাবি তুলেছে নাগরিক সমাজ। একই দাবি তুলেছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

মেয়র সেলিনা হায়াৎ আইভী জানান, ডিজি হেলথের সঙ্গে কথা হয়েছে। একটি টেস্টিং ল্যাব বসানোর কথা বলেছি। তিনি অগ্রাধিকার দেবেন বলে জানিয়েছেন।

নাগরিক কমিটির জ্যেষ্ঠ সহসভাপতি রফিউর রাব্বি বলেন, প্রথম আক্রান্ত এবং সংখ্যা বেশি পাওয়া যাওয়ার পর নারায়ণগঞ্জে একটি পরীক্ষার ল্যাব স্থাপন করার দরকার ছিল। অর্থাৎ সরকারের বিভিন্ন দপ্তরের মধ্যে সমন্বয়ের অভাব দেখা গেছে। ফলে পরিস্থিতি দিন দিন ভয়াবহ হয়েছে। এখন লকডাউন হয়েছে। মানুষকে ঘরে রাখতে হবে। পাশাপাশি করোনার পরীক্ষা বাড়াতে ল্যাব স্থাপন করা দরকার।

জেলায় করোনা পরীক্ষাগার স্থাপনের দাবি জানিয়ে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি অ্যাড. মাহবুবুর রহমান মাসুম বলেন, আমরা ইতিমধ্যে সংবাদ সম্মেলন করেও এই বিষয়টি তুলে ধরেছি। অনেক আগেই নারায়ণগঞ্জে একটি পরীক্ষাগার স্থাপন করা উচিত ছিল। কিন্তু প্রশাসন নারায়ণগঞ্জকে তেমন গুরুত্ব দেয়নি।

নারায়ণগঞ্জ খেলাঘর আসরের সভাপতি রথীন চক্রবর্তী বলেন, নারায়ণগঞ্জের পরিস্থিতিতে অতি দ্রুত এই জেলায় একটি ল্যাব প্রতিষ্ঠা করতে হবে। একই কথা বললেন নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আবদুর রহমানও।

নারায়ণগঞ্জে করোনা পরীক্ষাগার নির্মাণের দাবি জানিয়েছেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদ।

এদিকে নারায়ণগঞ্জে ল্যাব প্রতিষ্ঠার দাবি জানিয়ে যৌথ বিবৃতিতে দিয়েছে ৪৬ সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও নাগরিক সংগঠন।

এদিকে করোনা চিকিৎসার জন্য নারায়ণগঞ্জ ৩শ’ হাসপাতালের সিদ্ধান্ত আসার পর ল্যাব প্রতিষ্ঠার দাবি আরও জোরালো হয়েছে। নারায়ণগঞ্জ ৩শ’ হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. সামসুদ্দোহা সঞ্চয় বলেন, আমরা ল্যাব করার একটা প্রস্তাব রেখেছি। একই জায়গায় হাসপাতাল ও ল্যাব হলে ভালো হয়। তবে ল্যাব করতে অনেক জায়গার প্রয়োজন হয়। এখানেই ল্যাব করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কিনা এখনও বলতে পারি না। কালকে অফিসিয়ালি বিষয়গুলো জানতে পারবো।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ