বুধবার ১৭ অক্টোবর, ২০১৮

না.গঞ্জে রথযাত্রা ও রথমেলা উৎসব সম্পন্ন

রবিবার, ২২ জুলাই ২০১৮, ২০:১২

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: ৯ দিন ব্যাপী উৎসব শেষে উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হলো সনাতন ধর্মালম্বিদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা ও রথমেলা উৎসব। ১৪ জুলাই জগন্নাথ দেবের রথ টানার মধ্য দিয়ে উৎসবটি শুরু হয়।

রবিবার (২২ জুলাই) বিকেল ৬ টায় নিতাইগঞ্জ শ্রী শ্রী বলরাম আখরা থেকে উল্টো রথযাত্রা উপলক্ষে এক বর্ণঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি দেওভোগ ইসকন মন্দিরে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় জগন্নাথ দেবকে ফিরিয়ে নেয়ার আনন্দে কির্তনের সুরে নেচে গেয়ে উঠেন ভক্তরা, অনেকে আবার শ্রী কৃষ্ণের রূপে সাজিয়েছেন নিজেকে। নাচে, কির্তনে মুখরীত ছিল পুরো পরিবেশ।

প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে এ রথযাত্রা শুরু হয়। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়।

নিতাইগঞ্জ শ্রী শ্রী বলরাম দেবের মন্দিরের পুরহিত মহারাজ পঙ্কজ চক্রবর্তী প্রেস নারায়ণগঞ্জকে জানান, সত্য যুঘ থেকে এই রথযাত্রাটি হয়ে আসছে। প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে এ রথযাত্রা শুরু হয়। প্রতিবছর জগন্নাথ দেব মন্দির থেকে রথ যাত্রার জন্য বেড়িয়ে আসেন। এসময় তিনি তার ভক্তদের সারাসরি দর্শন ও আর্শীবাদ দেন। ১৪ জুলাই রথযাত্রারি মধ্য দিয়ে জগন্নাথ দেব তার মাসির বাড়ি যান। আজ উল্টো রথযাত্রার মধ্য দিয়ে আবার ফিরে আসবেন।

কথিত আছে, সত্যযুগে ইন্দ্রদন্য রাজার স্ত্রী শ্রী কৃষ্ণর সন্তান হিসেবে প্রতিবছর নয়দিন তার কাছে থাকার প্রতিশ্রুতি দিয়ে ছিলেন। সেই প্রতিশ্রুতি রাখার জন্যই রথের শুরুর দিন গুন্ডিচা মন্দির থেকে লীলাচলে জগন্নাথ দেবের মন্দিরে নিয়ে আসা হয়।

সব খবর