বুধবার ১৭ অক্টোবর, ২০১৮

না.গঞ্জে মৎস চাষীদের জন্য বছরব্যাপি নানা কার্যক্রম

বৃহস্পতিবার, ৯ আগস্ট ২০১৮, ২০:৩৭

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সদর উপজেলার মৎস অধিদপ্তর থেকে প্রতি বছর মৎস চাষীদের প্রশিক্ষিত ও উন্নয়নের জন্য প্রতি বছর মৎস চাষীদের বিভিন্ন প্রশিক্ষন দেওয়া হয়। এছাড়াও মৎস চাষে উদ্বুদ্ধকরন করার জন্য চাষীদের নিয়ে বিভিন্ন সভা ও ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

সদর মৎস অধিদপ্তরের সূত্র মতে, মৎস চাষীদের বছরে ৩-৪ টা প্রশিক্ষন প্রদান করা হয়। এই বছর জানুয়ারী থেকে জুন পর্যন্ত প্রতি ধাপে ২০ জন করে ৪০ জন মৎস চাষীদের প্রশিক্ষন দেওয়া হয়েছে। এছাড়াও মে-জুন মাসের মধ্যে প্রযুক্তি সেচ সম্প্রসারন মৎস চাষ প্রকল্পে ৪ দিন মৎস চাষীদের প্রশিক্ষন দেওয়া হয়। দুই ধাপে ৫৪ জন মৎস চাষীদের প্রশিক্ষন দেওয়া হয়েছে।

মৎস অধিদপ্তর থেকে মৎস সপ্তাহ ও জাটকা সপ্তাহের আয়োজন করা হয়। এ বছর ১৮ জুলাই থেকে ২৪ জুলাই মৎস সপ্তাহ আয়োজন করা হয়েছিল। মৎস সপ্তাহের সমাপনী দিন সদর, আড়াইহাজার, সোনারগাঁ উপজেলা থেকে ৩ জন সফল মৎস চাষীদের পুরস্কার বিতণ করা হয়। ১৬ আগষ্ট মুক্ত জলাশয় ও প্রাতিষ্ঠানিক পুকুরে রুই প্রজাতির মাছের পোনা অবমুক্ত করণ পরিকল্পনা করা হয়েছে। এভাবেই বছর জুড়ে মৎস অধিদপ্তরে কার্য-প্রক্রিয়া চলে।

মাছের উৎপাদন নিয়ে নারায়ণগঞ্জ সদর উপজেলার সিনিয়র মৎস কর্মকর্তা মো. মামুন অর রশিদ চৌধুরী বলেন, নারায়ণগঞ্জে মাছের উৎপাদন বাড়ানোই আমদের মূল লক্ষ। এটা করার জন্য নারয়ণগঞ্জের পরিস্থিতি অনুযায়ী যেসব প্রযুক্তি মাঠ পর্যায়ে নিয়ে মাছের উৎপাদন বৃদ্ধি করা যাবে সেই কাজগুলোই আমরা করে থাকি। এছাড়া মৎস চাষীদের আমরা বিভিন্ন প্রশিক্ষন দিয়ে থাকি।

সব খবর
নগরের বাইরে বিভাগের সর্বশেষ