রবিবার ২৬ মে, ২০১৯

না’গঞ্জে ‘বুলেট ট্রেন’ লাইনের জন্য মাটি পরীক্ষা

বুধবার, ১৭ এপ্রিল ২০১৯, ২১:৩৫

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: ঢাকা-চট্টগ্রামগামী বুলেট ট্রেন চলাচলের জন্য নারায়ণগঞ্জের ফতুল্লা অংশের রেল লাইনের কাজ শুরু হয়েছে। বুধবার (১৭ এপ্রিল) দুপুরে ফতুল্লা এলাকায় মাটি পরীক্ষা করতে দেখা যায় দুই চীনা ইঞ্জিনিয়ারকে।

প্রস্তাবিত দ্রুতগতির রেলপথটি যাবে নারায়ণগঞ্জের ফতুল্লার মধ্যদিয়ে। এ পথে ঢাকা থেকে কুমিল্লার লাকসাম হয়ে চট্টগ্রাম পর্যন্ত রেললাইন নির্মাণ করা হলে সেকশনের দৈর্ঘ্য প্রায় ৯০ কিলোমিটার কমে যাবে। এতে যাত্রীদের দ্রুত সময়ে যাতায়াতের সুবিধার পাশাপাশি রেলের পরিচালন ব্যয় ও পরিবহন ব্যয় কমে যাবে।

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, দ্রুত গতির বুলেট ট্রেনে ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত মাত্র ৫৭ মিনিট এবং বিরতি দিয়ে ৬৯ মিনিটে যাওয়া সম্ভব হবে।

তিনি বলেন, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা-লাকসাম দ্রুতগতির রেলপথ নির্মাণের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন শীর্ষক একটি সমীক্ষা প্রকল্প গ্রহণ করা হয়েছে। এটি সম্পন্ন হলে প্রথমবারের মতো ঢাকা-চট্টগ্রামের মধ্যে দেশে দ্রুত গতির বুলেট ট্রেন চালু হবে। কাজ সমাপ্ত হলে ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত মাত্র ৫৭ মিনিট এবং বিরতি দিয়ে ৬৯ মিনিটে যাওয়া সম্ভব হবে।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ