শুক্রবার ১৬ নভেম্বর, ২০১৮

না.গঞ্জে প্রবাসী কল্যান আন্তর্জাতিক পরিষদের অনুষ্ঠানে দুই দাবী

সোমবার, ৩ সেপ্টেম্বর ২০১৮, ২১:২২

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: প্রবাসীদেরকে সিআইপি মর্যাদা প্রদানসহ রেমিট্যান্স যোদ্ধা হিসেবে স্বীকৃতি প্রদানের জন্য সরকারের কাছে দাবী জানিয়েছেন প্রবাসী কল্যান আন্তর্জাতিক পরিষদের নেতৃবৃন্দ। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় একটি রেস্টুরেন্টে নবগঠিত সংগঠনটির ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত ৩ বছর মেয়াদী কার্যকরী পরিষদের পরিচিতি ও আলোচনা সভায় এ দাবী জানান তারা।

বক্তারা বলেন, প্রবাসীদের কষ্টার্জিত আয়ের উপর নির্ভর করছে দেশের দ্বিতীয় রেমিট্যান্স খাত, যা এক সময় প্রধান সারিতে ছিল। গার্মেন্টস শিল্প বর্তমানে দেশের প্রধান রেমিট্যান্স খাত হিসেবে জায়গা করে নিলেও প্রবাসীদের গুরুত্ব কোনভাবেই কমেনি।

বক্তারা এসময় প্রবাসীদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে বলেন, প্রবাসীরা দেশে বিদেশে দালাল ও কোম্পানির মাধ্যমে নানাভাবে প্রতারিত ও লাঞ্ছিত হচ্ছে। নানা ধরনের আইনগত জটিলতাতেও তারা পড়ে থাকেন। বিমানবন্দরেও তাদেরকে নানাভাবে হয়রানি ও বৈষম্য করা হচ্ছে। প্রবাসীদেরকে যথাযথভাবে মূল্যায়ন করা হচ্ছে না। যার কারনে প্রবাস ফেরত ব্যক্তিরা তাদের অর্জিত অর্থ দেশে যথাযথভাবে ব্যবহারের সুযোগ না পেয়ে হতাশাগ্রস্ত হয়ে পড়ছেন। বক্তারা সরকারের কাছে প্রবাসী ও তাদের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করে আইনগত সহায়তা প্রদানসহ এসব ব্যপারে সহযোগিতা চান।

অনুষ্ঠাটির উদ্বোধন করেন প্রবাসী কল্যান আন্তর্জাতিক পরিষদের নারায়ণগঞ্জ জেলা সহ-সভাপতি রতন হোসেন সাদ। সিনিয়র সহ-সভাপতি এইচ এম নুরুল হক নুরুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের জেলা সভাপতি ফয়েজ উদ্দিন আহম্মেদ লাভলু।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের জেলা সভাপতি ফয়েজ উদ্দিন আহম্মেদ লাভলু প্রবাসীদের সমস্যাগুলো সমাধানের বিষয়ে বক্তাদের সাথে সহমত প্রকাশ করে সরকারের দৃষ্টি আকর্ষণ এবং সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন, এই সরকার প্রবাসীদের কল্যানে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিচ্ছেন। প্রবাসীদের যথাযথ মূল্যায়ন করা না হলে এদেশের রেমিট্যান্স খাত উন্নত হওয়া সম্ভব নয়। তিনি প্রবাসী কল্যান আন্তর্জাতিক পরিষদকে মানবাধিকার কাউন্সিলের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা প্রদানেরও আশ্বাস দেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের জেলা সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম টিটু, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি শফিউদ্দিন আহম্মেদ বিটু, ফিলোসোফিয়া স্কুলের অধ্যক্ষ সাগর হোসাইন, জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক মহসিন মিয়া, নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সাফায়েত আলম সানিসহ প্রবাসী কল্যান আন্তর্জাতিক পরিষদের অন্যান্য নেতৃবৃন্দ। এছাড়া প্রবাসীদের পরিবারের স্বজনরাও অনুষ্ঠানে অংশগ্রহন করেন।
বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত নারায়ণগঞ্জ জেলার প্রবাসী ও প্রবাস ফেরত ব্যক্তিদের সমন্বয়ে ১৬৫ সদস্য বিশিষ্ট কমিটির এই সংগঠনটি এ বছরই আত্মপ্রকাশ করেছে প্রবাসী কল্যানমূলক দেশের প্রথম বেসরকারি সংগঠন হিসেবে। নারায়ণগঞ্জ জেলা থেকে প্রথম তারা কাজ শুরু করেছেন। পরবর্তীতে দেশের প্রতিটি জেলার প্রবাসী ও প্রবাস ফেরত ব্যক্তিদের এই সংগঠনে যুক্ত করে জেলা পর্যায়ে কমিটি গঠন করা হবে জানান নেতৃবৃন্দ।

সব খবর
অর্থনীতি বিভাগের সর্বশেষ