শনিবার ১৫ ডিসেম্বর, ২০১৮

না.গঞ্জের শান্ত এইচএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডে প্রথম

বুধবার, ২৫ জুলাই ২০১৮, ২১:৫৭

প্রেস নারায়ণগঞ্জ.কম

সৌরভ হোসেন সিয়াম (প্রেস নারায়ণগঞ্জ): ঢাকা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষার ফলাফলে প্রথম স্থান অধিকার করেছে নারায়ণগঞ্জের কৃতি সন্তান আবু মুসা শান্ত৷ শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করার পর ঢাকা বোর্ডে শীর্ষে অবস্থান করা শিক্ষার্থীদের মেধা তালিকা পাওয়া গেছে যেখানে শান্ত ঢাকা শিক্ষা বোর্ডে প্রথম হয়েছে। শান্ত নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার ললাটি গ্রামের বাসিন্দা মো. ইসমাইল হোসেনের ছেলে৷ ইসমাইল হোসেন একজন বেসরকারি চাকুরিজীবী আর শান্তর মা মোসা. শামীমা আক্তার সুবর্ণগ্রাম স্কুলের শিক্ষিকা৷

আবু মুসা শান্ত’র জন্ম ১৯৯৯ সালে সোনারগাঁ উপজেলার ললাটি গ্রামে৷ পড়াশোনার শুরু সুবর্ণগ্রাম আইডিয়াল স্কুলে৷ শিশু শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত এই স্কুলেই পড়েছে শান্ত৷ এরপর নবম শ্রেণি থেকে সিদ্ধিরগঞ্জের গিয়াউদ্দিন মডেল স্কুলে, সেখান থেকেই এসএসসি পাশ করে শান্ত৷ এরপর নটর ডেম কলেজ থেকে এইচএসসি পাশ করেছে।

২০১৩ সালে জেএসসি পরীক্ষায় শান্ত’র রেজাল্ট ছিল জিপিএ-৫ (গোল্ডেন) সাথে ট্যালেন্টফুল বৃত্তি৷ ২০১৬ সালে এসএসসি-তেও একই ফলাফল ছিল তার৷ এবার ২০১৮ সালে ঢাকা বোর্ডে সম্মিলিত মেধা তালিকায় প্রথম হয়েছে সে।

ছেলের ফলাফল সম্পর্কে আবু মুসা শান্তর বাবা বলছেন, এর চেয়ে খুশির সংবাদ আর কিছুই নেই।

প্রসঙ্গত, ২০০১ সাল থেকে এসএসসি এবং ২০০৩ থেকে এইচএসসি পরীক্ষায় গ্রেডিং পদ্ধতির প্রচলন হয়। ওই সময় থেকে বোর্ডের মেধা তালিকায় স্থান পাওয়া শীর্ষ ২০ শিক্ষার্থীর তালিকা প্রকাশও বন্ধ করে দেয় শিক্ষা বোর্ড। দু’ পরীক্ষাতেই প্রথম কয়েক বছর জিপিএ-পাঁচ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেশ কম হলেও কয়েক বছরের মধ্যে হিসাবটা লাখের ওপরে উঠে যায়। স্বভাবতই প্রশ্ন ওঠে সেরাদের সেরা কারা। শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা বোর্ডে গত কয়েক বছর চ্যানেল আইয়ের পক্ষ থেকে শীর্ষ মেধাবী তালিকা চেয়ে আবেদন করা হলেও নাম জানা যায়নি। এ বছর আবারো আবেদন করলে চ্যানেল আইয়ের কাছে এসএসসির পর এইচএসসিতেও ঢাকা শিক্ষা বোর্ডের শীর্ষ ১০ তালিকা প্রকাশ করে শিক্ষা বোর্ড। ঢাকা শিক্ষা বোর্ডে ৬ লাখ ৬৯ হাজার ৭শ’ ৬০ জন শিক্ষার্থীর মধ্যে প্রথম হয়েছে নটরডেম কলেজের শান্ত।

সব খবর
পজিটিভ নারায়ণগঞ্জ বিভাগের সর্বশেষ