বুধবার ১৭ অক্টোবর, ২০১৮

নতুন করে শুরু করতে চায় ফেসবুক

বৃহস্পতিবার, ৩ মে ২০১৮, ১৩:৩৯

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বেহাতের ঘটনায় ফেসবুকে যে ক্ষত সৃষ্টি হয়েছিল, তা শুকানোর আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমটি। আর তা করতে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তার ওপর। তবে মূল সেবার পাশাপাশি প্রতিষ্ঠানটির মালিকানাধীন ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, ওকুলাসেও বড়বড় পরিবর্তন আনতে যাচ্ছে ফেইসবুক।
 
মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান হোসেতে ফেইসবুকের বার্ষিক ডেভেলপার সম্মেলন `এফ৮`র মূল বত্তৃতায় এমনটা জানিয়েছেন প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। সম্মেলনে তিনি বলেন, আমরা আজ সবাই এখানে উপস্থিত; কারণ, আমরা ভবিষ্যৎ নিয়ে আশাবাদী। মোকাবিলার মতো আমাদের অনেক চ্যালেঞ্জ আছে, তবে আমাদের সেই আশাবাদের অনুভূতিও থাকতে হবে। এই বছর আমি যা শিখেছি তা হলো, আমাদের দায়িত্বগুলোর ওপর আরও নজর দিতে হবে। 
 
নতুন করে শুরু করতে চায় ফেসবুক। ব্যবহারকারীদেরও সে সুযোগ দিতে চায়। নতুন এ সুবিধায় ব্যবহারকারীরা চাইলে ফেসবুকের আগের সব তথ্য মুছে ফেলতে পারবেন।
 
 
ইনস্টাগ্রামে সদলবলে ভিডিও চ্যাট করা যাবে 
ফেসবুকের পাশাপাশি ছবি ভাগাভাগির অ্যাপ ইনস্টাগ্রামেও দলীয় ভিডিও চ্যাটের সুবিধা যোগ হচ্ছে। মেসেঞ্জারের আদলে এই ভিডিও কল করার সময় তা ছোট করে রেখে ইনস্টাগ্রামের অন্যান্য সেবা ব্যবহারের সুবিধাও থাকছে এতে। ইনস্টাগ্রাম ডেভেলপাররা শিগগিরই এতে অগমেন্টেড রিয়ালিটি সুবিধা যুক্ত করবে বলে জানানো হয়। নেতিবাচক মন্তব্য মুছে ফেলার স্বয়ংক্রিয়  প্রযুক্তিও যোগ হবে ইনস্টাগ্রামে।
 
 
মেসেঞ্জারে অনুবাদ যুক্ত হবে
মেসেঞ্জারের নকশায় পরিবর্তন আসবে। সেই সঙ্গে বড় সুবিধা হিসেবে যুক্ত হচ্ছে অনুবাদ। যেকোনো বার্তা নির্দিষ্ট ভাষায় অনুবাদ করে পড়া যাবে। তবে শুরুতে শুধু ইংরেজি থেকে স্প্যানিশ ভাষায় স্বয়ংক্রিয়ভাবে অনুবাদ হবে। দ্রুতই আরও ভাষা এ সুবিধার আওতায় আনা হবে। এ ছাড়া প্রতিষ্ঠানের জন্য মেসেঞ্জারে অগমেন্টেড রিয়ালিটি সুবিধা দেওয়া হবে। 
 
হোয়াটসঅ্যাপেও দলীয় ভিডিও কল
এফ৮ সম্মেলনের আগের দিন অর্থাৎ সোমবার হোয়াটসঅ্যাপের পরিচালনা পর্ষদে বড় পরিবর্তন এসেছে। হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতা জ্যান কুউম তাঁর প্রধান নির্বাহী কর্মকর্তার পদ ও ফেসবুক বোর্ডের সদস্যপদ থেকে ইস্তেফা দিচ্ছেন। তথ্যের নিরাপত্তা নিয়ে হোয়াটসঅ্যাপের কৌশল নিয়ে ফেসবুকের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তার অবর্তমানে হোয়াটসঅ্যাপ পরিচালক মুবারিক ইমাম নিরাপত্তা জোরদার করার বিষয়টি দেখবেন। পাশাপাশি হোয়াটসঅ্যাপে গ্রুপ ভিডিও কল সুবিধা যোগ করা হবে। নতুনত্ব আসবে স্টিকারগুলোতেও। 
 
একই হেডসেটে ভার্চুয়াল ও অগমেন্টেড রিয়ালিটি
এফ৮ সম্মেলনে ঘোষণা দেওয়া ফেসবুকের একমাত্র হার্ডওয়্যার পণ্য হলো ভার্চুয়াল ও অগমেন্টেড রিয়ালিটি সুবিধার হেডসেট। অকুলাস গো নামের এ হেডসেট ১৯৯ মার্কিন ডলারে বাজারে ছাড়া হয়েছে। তবে এর উপযোগী কনটেন্ট  বানাতে সম্মেলনে উপস্থিত ডেভেলপারদের বিনা মূল্যে হেডসেটটি দেওয়া হবে। 
 
সূত্র: প্রথম আলো।
সব খবর