শুক্রবার ১৫ নভেম্বর, ২০১৯

নজরুল সম্মেলন: চাষাঢ়ায় তিন দিন ব্যাপী নানা আয়োজন

বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ১৯:২০

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: জাতীয় নজরুল সম্মেলন উপলক্ষে নগরীতে ৩ দিন ব্যাপী আলোচনা সভা, ‘নজরুল-জীবন পরিক্রমা’ তথ্যচিত্র প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে নজরুল ইন্সটিটিউট। নারায়ণগঞ্জের চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে এ আয়োজন করা হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) দুপুর ১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সাংবাদিক সম্মেলনে নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিম এ তথ্য জানান।

আব্দুর রহিম বলেন, নজরুল ইসলাম জাতীয় কবি ও বিদ্রোহী কবি। নজরুল তার সাহিত্যিক জীবনে অনেক কিছুরই রচনা করেছিলেন। তার মৃত্যুর পর অনেক কিছুই আমরা পাইনি। সরকার তাই নজরুলের ব্যাপারে নতুন প্রজন্মকে জানানোর জন্য ও শিখার জন্য উদ্যোগ হাতে নিয়েছেন। নারায়ণগঞ্জের ১০টি শিক্ষা প্রতিষ্ঠানকে নির্বাচন করা হয়েছে সেখানে নজরুল চেতনা ছড়িয়ে দেওয়ার জন্য। সেখানে নজরুল বিষয়ক সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

সাংবাদিক সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম বিল্লাহর সঞ্চালনায় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ জাহেদুর রহমান, নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি মাহবুবুর রহমান মাসুম, সাধারণ সম্পাদক হাসানুজ্জামান ভূইয়া শামীম, সাবেক সাধারণ সম্পাদক নাফিজ আশরাফ, সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি জিয়াউল ইসলাম কাজল প্রমুখ।

প্রেস ক্লাবের সভাপতি মাহবুবুর রহমান মাসুম বলেছেন, শুধু কবি নজরুলকে কবি বললে ভুল হবে, একজন প্রতিবাদী সাংবাদিক হিসেবে তৎকালীন ভারত উপমহাদেশে একটি বিশাল অবস্থান সৃষ্টি করেছিলেন। সেই নজরুলকে দেশ স্বাধীনতার পরে বাংলাদেশের নাগরিকত্ব দিয়ে তাকে জাতীয় কবির মর্যাদা দেওয়া হয়।

তিনি বলেন, প্রেস ক্লাবে একটি ক্যালেন্ডার আছে যেইখানে ১২ মাসব্যাপী প্রশিক্ষণের সূচি আছে। আমি সেইখানে একটি প্রস্তাব করতে চাই যে বর্তমান সাংবদিকতা ও সাংবাদিকতায় নজরুল এই শীর্ষক একটি প্রশিক্ষণ। আপনি যদি সম্মতি দেন প্রেস ক্লাব থেকে আমরা সর্বাত্মক সহযোগিতা আমরা করবো। ভার উপমহাদেশে ব্রিটিশ বিরোধী আন্দোলনে নজরুল কোথায় অবস্থান নিয়েছিলেন এই বিষয় গুলো জানতে পারবো।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ