শুক্রবার ১৬ নভেম্বর, ২০১৮

নগরীর আলোচিত ৬ পূজা মণ্ডপ

রবিবার, ১৪ অক্টোবর ২০১৮, ২১:০৩

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নগরজুড়ে এখন উৎসবের আমেজ। রাত পোহালেই শুরু শারদীয় দূর্গোৎসব । নিজেদের সেরা কাজগুলো দিয়ে ব্যাগ গুছিয়ে নিচ্ছেন কারিগররা। কেউবা শেষবারের মত পরখ করে দেখছেন নিজেদের কাজগুলোর। চোখে স্বপ্ন নিয়ে নির্ঘুম রাত কাটাচ্ছে আয়োজকরা। নিজেদের মন্ডপকে সেরা প্রমান করতে আয়োজনের কমতি নেই কোনো মন্ডপেই ।

সরেজমিন নগরীর বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে এমন দৃশ্যই দেখা গেল। সবগুলো পূজামন্ডপ নান্দনিকভাবে সাজালেও বেশকিছু মন্ডপের আয়োজনে রয়েছে গতানুগতিক ধারার বাইরে আভিজাত্যের ছোঁয়া। এমনি কিছু উল্লেখযোগ্য পূজা মন্ডপ তুলে ধরা হলো :

আমলাপাড়া সার্বজনীন দূর্গাপূজা উদযাপন কমিটি :

বিগ বাজেটের পূজা মন্ডপের মধ্যে প্রথম স্থানে আছে আমলাপাড়া দূর্গাপূজা উদযাপন কমিটি । এ বছর তারা দেবীকে পড়াবেন হীরার গহনা । হীরার গয়না ছাড়াও তোরণে খরচ করছেন ১০লক্ষ টাকা । এছাড়া মঞ্চের এবং রোড লাইটিংয়ে ব্যবহৃত হয়েছে এলিডি ও লেজার লাইট । প্রতিমা থেকে শুরু করে সবকিছু মিলিয়ে প্রায় ৪০ লক্ষ টাকা খরচ করেছে আমলাপাড়া পূজা কমিটি ।

টানবাজার সার্বজনীন পূজা কমিটি :

নারায়ণগঞ্জের প্রাচীন মন্দিরগুলোর মধ্যে একটি হলো শ্রী শ্রী বঙ্কবিহারী জিউর আখড়া ও হনুমান জিউর মন্দির । প্রধান ফটকের ১২ ফিটের দূর্গা মূর্তি এ মন্ডপের মূল আকর্ষণ। প্রধান ফটক ছাড়াও করা হয়েছে তাদের আরো ৪টি তোরণ। প্রতিটি তোরণেই রয়েছে। এছাড়াও এবারের পূজা আয়োজনে মহাভারতের একটি অংশ `দৌপদির বস্ত্রহরন ` নামক নাটিকা এই মন্ডপের একটি বড় থিম। এই থিমকে কেন্দ্র করেই রাজমহলের আঙ্গিকে সজ্জিত হয়েছে মন্ডপ। এবারের পূজা আয়োজনে অষ্টমীতে প্রসাদের পাশাপাশি ব্যতিক্রম আয়োজন হিসেবে থাকছে মেহেদি উৎসব । দশমীতে থাকছে সিদুঁর খেল। এবছর তাদের বাজেট ৩৫ লক্ষ টাকা ।

সাহাপাড়া সার্বজনীন পূজা কমিটি :

গতানুগতিক ধারার বাইরে গিয়ে সবসময়ই নতুন কিছু করে থাকেন সাহাপাড়া পূজা কমিটির আয়োজকরা। বাজেট সম্পর্কে জানতে চাইলে আয়োজক কমিটি প্রেস নারায়ণগঞ্জ কে জানান , প্রতিবারের মত এবছরও তাদের বাজেট ৩২ লক্ষ টাকা । লোকজ সংস্কৃতিকে তুলে ধরেছেন এ পূজা মন্ডপ । নতুনত্ব হিসেবে এবছর তারা ফটো কনটেস্টের ব্যবস্থা রাখছে ।

নয়ামাটি সার্বজনীন নতুন পূজা কমিটি :

কলকাতার কারিগর দিয়ে সড়ক থেকে শুরু করে মন্ডপে গিয়ে শেষ হওয়া ডিজিটাল তোরণ ও আলোকসজ্জায় আলোচিত নয়ামাটি সার্বজনীন নতুন পূজামন্ডপ। এছাড়াও সপ্তমী থেকে নবমী প্রতিদিন সন্ধ্যায় এলিডি টিভির মাধ্যমে পৌরাণিক কাহিনীর নাটিকা দেখানো হবে। এছাড়া এ মন্ডপে প্রসাদের পাশাপাশি সন্ধ্যায় কফির ব্যবস্থা করা হয়েছে।

উকিলপাড়া হোসিয়ারি সার্বজনীন পূজা কমিটি :

নবদূর্গা (দেবী দূর্গার ৯টি রূপ) কে উপজীব্য করে স্বর্গের আদলে তৈরি করা হয়েছে এ পূজা মন্ডপটি। উকিলপাড়া হোসিয়ারি পূজা কমিটির তোরণে রয়েছে দেব-দেবীর প্রতিকৃতি। এই মন্ডপের মূল আকর্ষণে রয়েছে দূর্গা প্রতিমা। এ বছর আয়োজকরা মানিকগঞ্জ থেকে আনা শিল্পী সুকুমার পালকে দিয়ে কাজ করিয়েছেন। প্রায় ২২ লক্ষ টাকা খরচ মোট খরচ করে নির্মাণ করা হয়েছে মন্ডপটি ।

গিরিধারী জিউর বিগ্রহ মন্দির :

১০ লক্ষ টাকা বাজেটে বাঙালীর ঐতিহ্য পহেলা বৈশাখকে থিম বানিয়ে মন্ডপ ও তোরণ তৈরি করেছে মন্দির কমিটি। কাগজ দিয়ে মুখোশ, ককসিট দিয়ে ময়ূর ও ফুল বানিয়ে মন্ডপ ও তোরণ সাজিয়েছে এ পূজা কমিটি ।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ