রবিবার ১৫ সেপ্টেম্বর, ২০১৯

নগরীতে আনসারুল্লাহ বাংলা টিমের দুই জঙ্গি গ্রেফতার

সোমবার, ২০ মে ২০১৯, ১৮:২৮

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার-আল-ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম) এর দুই সক্রিয় সদস্য আবু সাঈদ (২৪) ও এস এম মাহাদী হাসান ওরফে গোলাম রাব্বীকে (২৬) গ্রেফতার করেছে র‌্যাব-১১।

রবিবার (১৯ মে) রাত ১১টায় জেলার ফতুল্লা থানার মাসদাইর ভূইয়ার বাগ এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে এদের গ্রেফতার করা হয়। এ সময় ল্যাপটপ ও বিপুল পরিমান উগ্রবাদী বই উদ্ধার করা হয় বলে জানিয়েছেন র‌্যাব।

র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. আলেপ উদ্দিন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

র‌্যাব জানায়, গ্রেফতারকৃত আবু সাঈদ ২০১১ সালে স্থানীয় একটি স্কুল থেকে এসএসসি পাশ করে এবং ২০১৬ নারায়ণগঞ্জ মেরিন একাডেমি থেকে মেরিন বিষয়ে ডিপ্লোমা করে। পড়াশোনার পাশাপাশি ২০১৫ সালের দিকে অনলাইনে কাপড়ের ব্যবসা শুরু করে। ২০১৪ দিকে বিভিন্ন মাহফিলে গিয়ে ইসলামের প্রতি আকৃষ্ট হয়। পরবর্তীতে ফেসবুকে বিভিন্ন উগ্রবাদী পোস্ট পড়ে এবং ইউটিউব-এ বিভিন্ন জঙ্গিবাদী ভিডিও দেখে উগ্রবাদী চেতনায় উদ্বুদ্ধ হয়। পরবর্তীতে কথিত বড় ভাইয়ের মাধ্যমে ২০১৬ সালে আনসার-আল-ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম) এ যোগদান করে। আনসার-আল-ইসলাম এ যোগদানের পর সে সংগঠনের দাওয়াতি কাজ করতো। সে ফেসবুকে ও অনলাইনের মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী লেখা পোস্ট করতো এবং তা শেয়ার করে মানুষের মধ্যে পৌছে দিত।

পরবর্তীতে ২০১৭ সালের শেষের দিকে নারায়ণগঞ্জে Writers Knot নামক ফ্রিল্যান্সিং ব্যবসা শুরু করে। তার ফ্রিল্যান্সিং অফিসে নিয়মিত আনসার-আল-ইসলামের হালাকা অনুষ্ঠিত হতো এবং এই হালাকায় নারায়ণগঞ্জ ছাড়াও আশেপাশের জেলাগুলো হতে আনসার-আল-ইসলামের বিভিন্ন পর্যায়ের সদস্যগণ উপন্থিত হতো বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়। আবু সাঈদ নারায়ণগঞ্জের আনসার আল ইসলামের (আনসারুল্লাহ বাংলা টিম) এর সমন্বয়ক হিসাবে কাজ করত। আবু সাঈদ ও এসএম মাহাদী হাসান ওরফে গোলাম রাব্বী দুজনের বাসা একই এলাকায় হওয়ায় আবু সাঈদের সাথে তার পরিচয় হয়। তার মাধ্যমে এসএম মাহাদী হাসান ওরফে গোলাম রাব্বী আনসার আল ইসলামে (আনসারুল্লাহ বাংলা টিম) যোগদান করে। সে আনসার আল ইসলামের দাওয়াত পাওয়ার পরে সংগঠনটির পক্ষে দাওয়াতি কাজ করত ও অনলাইনের মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী মতবাদ প্রচার করত বলে জানা যায়। এছাড়াও এসএম মাহাদী হাসান ওরফে গোলাম রাব্বী সংগঠনটির ইয়ানত কালেকশন করত বলে স্বীকার করেছে।

র‌্যাব আরো জানায়, গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ