রবিবার ০৫ জুলাই, ২০২০

নগরীতে অবৈধ পার্কিংয়ে বাড়ছে জনদুর্ভোগ

বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ২১:২৭

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: শিল্পনগরী এই নারায়ণগঞ্জে জনসংখ্যার সাথে পাল্লা দিয়ে বাড়ছে যানবাহন। অতিরিক্ত এই যানবাহনের কারণে নগরীতে বাড়ছে যানজট। যানজটের এই সমস্যার মূল কারণ যত্রতত্র অবৈধ পার্কিং। আর এই অবৈধ পার্কিংয়ের কারণে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অসহনীয় যানজটে নাকাল হচ্ছে নগরবাসী।

বুধবার (২২ জানুয়ারি) নগরীর ব্যস্ততম বঙ্গবন্ধু সড়কে সরেজমিনে দেখা যায়, সড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে নারায়ণগঞ্জ ট্রাফিক পুলিশের ‘নো পার্কিং’ লেখা উল্লেখিত বোর্ড থাকার পরেও সেই বোর্ডের পাশেই গাড়ি ও মোটর সাইকেল পার্ক করে রাখা হয়েছে। এমনকি পথচারীর চলাচলরত ফুটপাতে সারি সারি মোটরসাইকেল পার্ক করে রাখা হয়েছে। ফুটপাতে অবৈধ পার্কিংয়ের সাথে আরেক ভোগান্তির নাম হচ্ছে হকার। ফুটপাতের এক পাশে হকার ও অবৈধ পার্কিংয়ের কারণে পথচারীরা পড়েছেন চরম ভোগান্তিতে।

হকার আসিফ বলেন, আমাগো কয়দিন পরপর উঠাইয়া দেয় ফুটপাত ক্লিয়ার রাখার লাইগা। কিন্তু রাস্তার লগে যে গাড়ি রাহে আর ফুটপাতে যে বাইক রাহে কই তহন তো কিছু কয় না। বড়লোকগো সুবিধা দিতেই যত্ত ক্ষমতা গরীবের উপরে খাটায়।

রাস্তার পাশে অবৈধ পার্কিংয়ের কারণে বঙ্গবন্ধু সড়কের দুই নম্বর রেলগেট মোড় থেকে শুরু করে চাষাড়ার গোলচত্বর পর্যন্ত সবচেয়ে বেশি যানজটের শিকার হতে হয় যাত্রীদের। এর পাশাপশি ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলের জন্য কিছুদিন পরপরই নামানো হচ্ছে বিভিন্ন মালিকানাধীন বিভিন্ন পরিবহন। যে রুটে আগে উৎসব, বন্ধন ও হিমাচল চলাচল করতো। সে একই রুটে এখন চলাচল করে মৌমিতা, বিআরটিসি এসি পরিহন, শীতল ও বিআরটিসির ডাবল ডেকার বাস। কোন পরিকল্পনা ছাড়াই এতগুলো বাস নামিয়ে দেওয়ায় যানজটের অন্যতম কারণ। যার দরুণ বাসে করে বিবি রোডের দুই নম্বর রেলগেট মোড় থেকে চাষাঢ়া আসতে সময় লাগে অন্তত ৩০ মিনিট।

কলেজ ছাত্র সায়েম বলেন, প্রতিদিন ফার্মগেট ব্যাচ করতে যাওয়ার সময় হাতে দুই ঘন্টা ও তার বেশি সময় নিয়ে বের হই। কিন্তু এক নম্বর রেলগেট থেকে উৎসব বা বন্ধনে উঠলে চাষাঢ়া পর্যন্ত যেতেই সময় লাগে অন্তত ২৫-৩০ মিনিট। তাই এখন চাষাঢ়া কাউন্টার থেকে বাসে উঠি তাহলে আর দুই নম্বর রেলগেটের জ্যামটা পাই না।

পথচারী ফাহিম বলেন, ফুটপাতে বাইক পার্কিং তো বাদই দিলাম। কিছু কিছু পাবলিক তো হালকা জ্যাম পড়লেই শর্টকার্ট মারার জন্য ফুটপাতের উপরেই বাইক চালায়।

সব খবর
জনদুর্ভোগ বিভাগের সর্বশেষ