রবিবার ২৪ অক্টোবর, ২০২১

দেড়শ’ বছরের ইতিহাসে প্রথম মহালয়ার জমকালো আয়োজন

বুধবার, ৬ অক্টোবর ২০২১, ১৫:৪৯

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ নগরীর দেওভোগের দেড়শ’ বছরের পুরোনো লক্ষ্মীনারায়ণ আখড়া মন্দির। ঐতিহ্যবাহী এই মন্দিরে বুধবার (৬ অক্টোবর) প্রথম জমকালো আয়োজনে মহালয়া উদযাপিত হয়েছে। ভোর পাঁচটা থেকে মহালয়ার এই আয়োজন শুরু হয়। হিন্দু ধর্মাবলম্বীরা উলু দিয়ে চন্ডীপাঠ ও পূজা-অর্চনা ও সাংস্কৃতির অনুষ্ঠান, নৃত্য ও সুরের মুর্ছনায় আরতির মাধ্যমে দেবী দুর্গাকে মর্ত্যে আহবান জানান। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে লক্ষ্মীনারায়ণ বারোয়ারী পূজামন্ডপ কমিটি এ বছরই প্রথম মহালয়া অনুষ্ঠান আয়োজন করেন বলে জানান।

এ সময় ব্যাপক আনন্দ উদ্দীপনার সাথে উৎসবমুখোর পরিবেশে নারী-পুরুষ-শিশু মহালয়ার এই আয়োজনে যোগ দেন। অনুষ্ঠানে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটভুক্ত সংগঠন উন্মেষ সাংস্কৃতিক সংসদের শিল্পিরা চন্ডী পাঠ নৃত্য ও দেবী দুর্গার মহিষাসুর বদ পাটে অংশ নেয়। মহালয়া অনুষ্ঠানে আগত ভক্তরা জানান, নারায়ণগঞ্জে এ বছরই প্রথম মহালয়ার এমন জমকালো আয়োজন করা হয়েছে। এ আয়োজনে তারা অংশ নিতে পেরে খুবই অনন্দিত।

হিন্দু শাস্ত্রমতে, পিতৃপক্ষের অবসান এবং দেবীপক্ষের শুরুর মহালয়া তিথিতে দেবী দুর্গা মর্ত্যে আগমন করেন। এ বছর ঘোটকে চড়ে এসেছেন দেবী। অমবস্যার পরবর্তী তিথি প্রতিপদ থেকে শুরু হয় দেবী দুর্গার আরাধনা।

শ্রী রাজা লক্ষ্মীনারায়ণ বারোয়ারী পূজা কমিটির সাধারণ সম্পাদক স্বপন দাস জানান, প্রায় দেড়শ বছরে ঐতিহ্যবাহী মন্ডপে নারায়ণগঞ্জে এ বছরই প্রথম আনুষ্ঠনিকভাবে মহালয়া অনুষ্ঠান করেছেন। এতে বেশ উচ্ছ্বাসও প্রকাশ করেন তিনি। ভক্তদের ব্যাপক সাড়া পেয়েছেন বলে জানান। আগামীতেও তারা মহালয়া অনুষ্ঠান করবেন বলে আশা ব্যক্ত করে পূজামন্ডপে আগত সকলকে করোনা স্বাস্থ্যবিধি মেনে পূজামন্ডপে আসার আহবান জানিয়েছেন।

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ