সোমবার ২২ জুলাই, ২০১৯

দেশের সবচেয়ে দূষিত বাতাস নারায়ণগঞ্জে

রবিবার, ২৩ জুন ২০১৯, ১৫:৫৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: শিল্পাঞ্চল হওয়ার কারণে দেশের সবচেয়ে ছোট জেলা নারায়ণগঞ্জ ঘনবসতিপূর্ণ একটি জেলা। জনসংখ্যার সাথে তাল মিলিয়ে বেড়েছে যানবাহন ও কলকারখানার সংখ্যা। যার ফলে প্রতিনিয়ত দূষিত হচ্ছে বাতাস। পরিবেশ অধিদপ্তরের মতে দেশের সবচেয়ে দূষিত বাতাস নারায়ণগঞ্জে।

শনিবার (২২ জুন) রাজধানীর আগারগাওয়ের পরিবেশ অধিদপ্তরের মিলনায়তনে এক সেমিনারে দেশের বিভিন্ন অঞ্চলের বায়ুর মান তুলে ধরতে গিয়ে এ কথা জানান পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক একেএম রফিক আহাম্মদ।

তিনি বলেন, ঢাকা ও গাজীপুরের বায়ুর মান অস্বাস্থ্যকর অবস্থায় আছে। বরিশাল, রংপুর, সিলেট ও কুমিল্লায় বায়ুর মান সহনশীল অবস্থানে। সাভার, ময়মনসিংহ অঞ্চলের বায়ুর মান সতর্কাবস্থায়। আর সবচেয়ে দূষিত বায়ু নারায়ণগঞ্জে। সেখানকার বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর। বায়ুর মানের দিক দিয়ে ভালো অবস্থানে আছে চট্টগ্রাম ও রাজশাহী।

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘অধিদপ্তরের পক্ষ থেকে গত বুধবার (১৯ জুন) এয়ার কোয়ালিটি ইনডেক্স বা দেশের ১১টি স্থানের বায়ুর মান পর্যবেক্ষণ করা হয়েছে। নিয়মিতভাবে বায়ুর মান পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে এখন আমাদের প্রতিরোধের ভূমিকা নেওয়ার সময়ে এসেছে।’

বিশেষজ্ঞরা বলছেন, নারায়ণগঞ্জে অসংখ্য মিল-ফ্যাক্টরি রয়েছে। যার বেশ কিছু অপরিকল্পিতভাবে স্থাপন করা হয়েছে। এসব অপরিকল্পিত মিল-ফ্যাক্টরির জন্য শহর দূষণে রেকর্ড গড়েছে। ফলশ্রুতিতে শহরের মানুষ ধীরে ধীরে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এসব অপরিকল্পিত মিল-ফ্যাক্টরি দ্রুত অন্যত্র পুনর্বাসন করা দরকার। দূষণের দিক বিবেচনা করে শহরে কতগুলো শিল্প কারখানা গড়ে তোলা প্রয়োজন তা আগে থেকে পরিকল্পনা করা দরকার। আর দূষণের মাত্রা হিসেবে সারা দেশেরই শিল্প কারখানাগুলোকে পুনর্বাসন করা দরকার। নতুবা দেশে দূষনের মাত্রা বেড়েই চলবে।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ