শুক্রবার ২৪ মে, ২০১৯

দেবী বোধনের মধ্য দিয়ে দূর্গোৎসব শুরু

সোমবার, ১৫ অক্টোবর ২০১৮, ১৮:১০

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: দেবী বোধনের মধ্য দিয়ে সোমবার শুরু হয়েছে বাঙ্গালী সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা।

রবিবার দিবাগত রাত থেকেই নারায়ণগঞ্জের মণ্ডপে মণ্ডপে বাজতে শুরু করেছে ঢাক, শঙ্খ, ঘণ্টা আর কাঁসর। উলুধ্বনিতে চারপাশ মুখরিত করে বেলতলায় আহ্বান জানানো হয়েছে দেবি দূর্গাকে। শুক্রবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ উৎসব।

নারায়ণগঞ্জ মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিপন সরকার প্রেস নারায়ণগঞ্জকে বলেন, জেলার ২০৩ টি পূজা মণ্ডপে মহাষষ্ঠীতে দেবী বোধনের মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। মণ্ডপগুলোর আলোকসজ্জা ও তোরনের মাধ্যমে সমগ্র নারায়ণগঞ্জ উৎসবের নগরীতে পরিণত হয়েছে। মণ্ডপগুলোর নিরাপত্তায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি জেলাজুড়ে প্রায় দুহাজার স্বেচ্ছাসেবক কাজ করছে।

পূজার নিরাপত্তা নিয়ে নারায়ণগঞ্জের পুলিশ সুপার আনিসুর রহমান বলেন, ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত পুলিশ, র‌্যাব, ডিবি, আনসারসহ গোয়েন্দা বাহিনীর সদস্যরা সার্বক্ষনিক নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুত।

নারায়ণগঞ্জ রামকৃষ্ণ মিশনের শ্রী একনানন্দ মহারাজ বলেন, জগতের মঙ্গল কামনায় দেবী দূর্গা এবার ঘোড়ায় চড়ে কৈলাশ থেকে মর্ত্যালোকে আসবেন। এতে প্রাকৃতিক বিপর্যয়, রোগ শোক হানাহানি মারামারি বাড়বে। অন্যদিকে, কৈলাশে (স্বর্গে) বিদায় নেবেন দোলায় চড়ে। যার ফলে জগতে মড়কব্যাধি এবং প্রাণহানির মত ঘটনা বাড়বে।

হিন্দু পূরাণ মতে, দুর্গাপূজার সঠিক সময় হলো বসন্তকাল, কিন্তু বিপাকে পড়ে রামচন্দ্র, রাজা সুরথ এবং বৈশ্য সমাধি বসন্তকাল পর্যন্ত অপেক্ষা না করে শরতেই দেবীকে অসময়ে জাগ্রত করে পূজা করেন। সেই থেকে অকাল বোধন হওয়া স্বত্ত্বেও শরতকালে দুর্গাপূজা প্রচলিত হয়ে যায়।

নারায়ণগঞ্জে শতশত বছর যাবৎ দূর্গাপূজা সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহরন সৃষ্টি করে আসছে উল্লেখ করে জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুজন সাহা বলেন, নারায়ণগঞ্জের পূজা কেবল সনাতন ধর্মালম্বীদের জন্য নয়। হিন্দু মুসলমানসহ নারায়ণগঞ্জ ও আশপাশের ৮ টি জেলার লাখো মানুষ পূজা উদযাপনে নারায়ণগঞ্জে আসে। দূর্গা পূজায় সমগ্র নারায়ণগঞ্জ শহরটিকেই একটি পবিত্র মন্দির বলে মনে হয়।

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ