সোমবার ২১ অক্টোবর, ২০১৯

দেবী বোধনের মধ্য দিয়ে দুর্গাপূজা শুরু, নগরীতে ঢাক আর উলুধ্বনি

শুক্রবার, ৪ অক্টোবর ২০১৯, ১৮:৪০

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: দেবী বোধনের মধ্য দিয়ে শুক্রবার (৪ অক্টোবর) শুরু হয়েছে বাঙালী সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা।

বৃহস্পতিবার দিবাগত রাত থেকেই নারায়ণগঞ্জের মন্ডপে মন্ডপে বাজতে শুরু করেছে ঢাক, শঙ্খ, ঘণ্টা আর কাঁসর। উলু ধ্বনিতে চারপাশ মুখরিত করে বেলতলায় আহ্বান জানানো হয়েছে দেবী দুর্গাকে। মঙ্গলবার (৮ অক্টোবর) বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ উৎসব।

নারায়ণগঞ্জ মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক উত্তম সাহা বলেন, জেলার ২০৫টি পূজা মন্ডপে মহাষষ্ঠীতে দেবী বোধনের মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। মন্ডপগুলোর আলোকসজ্জা ও তোরণের মাধ্যমে সমগ্র নারায়ণগঞ্জ উৎসবের নগরীতে পরিণত হয়েছে। মন্ডপগুলোর নিরাপত্তায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি জেলাজুড়ে আমাদের বিপুল পরিমাণ স্বেচ্ছাসেবক কাজ করছে।

জেলা পুলিশের মুখপাত্র সাজ্জাদ রোমন জানান, মানুষের নিরাপত্তার জন্য পূজামন্ডপগুলোতে প্রচুর সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। প্রত্যেকটি মন্ডপে থাকবে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা।

হিন্দু পূরাণ মতে, দুর্গাপূজার সঠিক সময় হলো বসন্তকাল, কিন্তু বিপাকে পড়ে রামচন্দ্র, রাজা সুরথ এবং বৈশ্য সমাধি বসন্তকাল পর্যন্ত অপেক্ষা না করে শরতেই দেবীকে অসময়ে জাগ্রত করে পূজা করেন। সেই থেকে অকাল বোধন হওয়া স্বত্ত্বেও শরতকালে দুর্গাপূজা প্রচলিত হয়ে যায়।

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ