মঙ্গলবার ০২ মার্চ, ২০২১

দুই বছর শ্রমিকের বেতন না বাড়াতে বিকেএমইএ'র চিঠি

মঙ্গলবার, ২৯ ডিসেম্বর ২০২০, ১১:৫১

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: আগামী দুই বছর পোশাক শ্রমিকদের বেতন বৃদ্ধি না করার অনুরোধ জানিয়ে শ্রম মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে নিট ব্যবসায়ীদের সংগঠন বিকেএমইএ। গত রোববার (২৭ ডিসেম্বর) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান বরাবর পাঠানো ওই চিঠিতে বার্ষিক মজুরি বৃদ্ধি সংক্রান্ত শ্রম আইনের বিধান থেকে দুই বছরের জন্য অব্যাহতি চেয়েছেন পোশাক শিল্প মালিকরা। কোভিড-১৯ এর কারণে ক্ষতির শিকার দাবি করে তারা আগামী দুই বছর শ্রমিকদের মজুরি বার্ষিক ৫ শতাংশ হারে বৃদ্ধি করতে চান না।

করোনার কারণে উদ্ভূত পরিস্থিতির অজুহাত দিয়ে বিকেএমইএর সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের সাংসদ একেএম সেলিম ওসমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, মজুরি বোর্ড ঘোষিত গেজেটে শ্রমিকদের বার্ষিক ৫ শতাংশ হারে মজুরি বৃদ্ধির একটি বিধান রাখা হয়েছে। পরিস্থিতি বিবেচনায় যেখানে শ্রমিক-কর্মচারীদের বর্তমান বেতন-ভাতা নিয়মিত পরিশোধ করাটাই প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে, বাংলাদেশসহ সারা বিশ্বেই বিভিন্ন খাতে যেখানে বেতন-ভাতা কমিয়ে দিয়েছে, সেখানে পোশাক খাতে ৫ শতাংশ বৃদ্ধি কোনোভাবেই বাস্তবসম্মত নয় বলেই আমরা মনে করছি। আইনে থাকার কারণে কভিডের মধ্যে বিগত সময়েও আমরা ইনক্রিমেন্ট দিয়েছি। এ অবস্থায় ৫ শতাংশ বেতন বৃদ্ধির এ বিধানটি আগামী দুই বছরের জন্য স্থগিত করার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।

বিকেএমইএ এই চিঠির অনুলিপি প্রধানমন্ত্রীর কার্যালয়, বাণিজ্য মন্ত্রণালয়, এফবিসিসিআই, বিজিএমইএ ও ইএবি বরাবরও পাঠিয়েছে। বিকেএমইএ’র এই দাবির সাথে একমত পোষণ করেছে বিজিএমইএর সাবেক ও বর্তমান প্রতিনিধিরা।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ