মঙ্গলবার ২০ অক্টোবর, ২০২০

‘দালির স্বপ্ন বাস্তব ও পরাবাস্তব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শুক্রবার, ১০ জানুয়ারি ২০২০, ২১:৩৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: চিত্রশিল্পী সালভাদর দালিকে নিয়ে ‘দালির স্বপ্ন বাস্তব ও পরাবাস্তব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১০ জানুয়ারি) বিকেলে নারায়ণগঞ্জ শহরে জেলা সরকারি গণগ্রন্থাগার মিলনায়তনে অনুষ্ঠিত ওই সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন প্রাবন্ধিক ও শিল্পী রফিউর রাব্বি।

প্রবন্ধের মধ্য দিয়ে বিংশ শতাব্দীর বিস্ময়কর চিত্রশিল্পী সালভাদর দালিকে পরিচয় করিয়ে দেন রফিউর রাব্বি। দালি একাধারে চিত্রশিল্পী, ভাস্কর, লেখক, সমালোচক ও চলচ্চিত্র নির্মাতা। কিন্তু সবকিছু ছাপিয়ে তিনি একজন চিত্রশিল্পী। মাত্র তের বছর বয়সে তাঁর প্রথম একক চিত্র-প্রদর্শনী হয়। চিত্রশিল্পে দালি পরাবাস্তবতার এমন এক ধারা তৈরি করেন যা শিল্পকলার ইতিহাসে বিস্ময়কর। তিনি শিল্পে এমনি এক দিগন্ত উন্মোচন করলেন, যা একান্তই তাঁর নিজস্ব এবং নতুন। যার ঢেউ সমগ্র ইউরোপ ছাপিয়ে আমেরিকা ও প্রাচ্যভূমিতে এসে আছড়ে পড়ল।

প্রবন্ধের মাধ্যমে রফিউর রাব্বি জানান, দালির মধ্যে এক ধরণের বেপরোয়া ভাব ও অদ্ভুত ভিন্নতা ছিল। শিল্পী হিসেবে তিনি ছিলেন যেমন অসম্ভব প্রতিভাবান পাশাপাশি বিস্ময়কর ও অদ্ভুত স্বভাবের। তাঁর গোঁফ ছিল বিস্ময়কর। সরু, উপরে ওঠানো, শক্ত এবং বিভিন্নভাবে বাঁকানো। বড় বড় চুল, লম্বা জুলফি, ভিন্ন ধরনের গোঁফ, ইংরেজদের পোষাকের আদলে পোষাক; এ সবই খুব অল্প দিনেই তাঁকে সাধারণের মাঝে আলাদাভাবে পরিচিত করে তোলে। তাঁর এ অদ্ভুত স্বভাব ও আচরণে অনেকেই আবার তাঁকে পছন্দ করতে শুরু করেন। চিত্রকলার পাশাপাশি তাঁর অদ্ভুত স্বভাবের জন্যও জনপ্রিয় ছিলেন দালি। দালির উল্লেখযোগ্য চিত্রকর্মের মধ্যে রয়েছে মেটামরফোস, যুদ্ধের মুখ, হিটলারের হেয়ালি, আফ্রিকার প্রতিচ্ছবি। ভাস্কর্য নিয়ে প্রথম দিকে কিছু কাজ করলেও জীবনের শেষ সময়টিতে ভাস্কর্যই হয়ে ওঠে তাঁর একমাত্র অবলম্বন। হাতি, সময়ের প্রহেলিকা, ওয়ান্ডারল্যান্ডে এলিসি তাঁর উল্লেখযোগ্য কিছু ভাস্কর্য। দালির জীবদ্দশাতেই তাঁর ছবি নিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ‘সালভাদর দালি মিউজিয়াম’ ও স্পেনে তাঁর জন্মভূমি ফিগুয়েরেসে ‘দালি থিয়েটার মিউজিয়াম’ নামে দু’টি মিউজিয়াম প্রতিষ্টিত হয়।

নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের আয়োজনে ওই সেমিনারে প্রবন্ধটি নিয়ে শিল্পসমালোচক অধ্যাপক মইনুদ্দিন খালেদ, শিল্পী জাহিদ মুস্তাফা, নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটের অধ্যক্ষ শিল্পী সামছুল আলম আজাদ, শিল্পী ও সমালোচক অমল আকাশ আলোচনা করেন। প্রশ্নোত্তর পর্বে অংশ নেন কবি আরিফ বুলবুল ও প্রাবন্ধিক রহমান সিদ্দিক। নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শংকর রায় সভাপতিত্ব এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক শাহীন মাহমুদ।

সব খবর
শিল্প ও সাহিত্য বিভাগের সর্বশেষ