বুধবার ২০ নভেম্বর, ২০১৯

দাবায় নতুন রেকর্ড গড়লো ৯ বছর বয়সী নারায়ণগঞ্জের মনন রেজা

শুক্রবার, ২৫ অক্টোবর ২০১৯, ২১:২৯

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: দাবায় নতুন রেকর্ড গড়েছে ৯ বছর বয়সী নারায়ণগঞ্জের শিশু মনন রেজা নীড়। সবচেয়ে কম বয়সে জাতীয় চ্যাম্পিয়নশিপে খেলার যোগ্যতা অর্জন করেছে সে। মননের আগে সবচেয়ে কম বয়সে (১০ বছরে) জাতীয় চ্যাম্পিয়নশিপ খেলা দাবাড়ু ছিলেন উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ। তার এই রেকর্ড ভেঙে ইতিহাসে জায়গা করে নিয়েছে এই ক্ষুদে মাস্টার।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাতে শেষ হওয়া ৪৫ তম জাতীয় ‘বি’ দাবায় সেরা দশের মধ্যে থেকে রেকর্ড গড়ে জাতীয় চ্যাম্পিয়নশিপে খেলার যোগ্যতা অর্জন করেছে মনন। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে কম বয়সী দাবাড়– হিসেবে জাতীয় চ্যাম্পিয়নশিপে মনন খেলবে ১২৯ জন প্রতিযোগির মধ্যে ষষ্ঠ হয়ে।

নারায়ণগঞ্জের ফিলোসোফিয়া স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র মনন রেজা নীড়। ব্যবসায়ী বাবা নাজিম রেজা দাবার প্রতি ছেলের আগ্রহ দেখে ভর্তি করিয়ে দেন স্থানীয় কোচ নাজমুল হাসান রুমীর অধীনে। কিছুদিন অনুশীলনের পর ২০১৬ সালে ওকে প্রথম ঢাকার প্রতিযোগিতায় নিয়ে যাই সাব-জুনিয়র দাবায়। প্রথম অংশ নিয়েই হয়েছিল সপ্তম।

২০০০ রেটিং নিয়ে ৯ বছর বয়সেই মনন রেজা দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গন থেকেও তুলে এনেছে সাফল্য। কমনওয়েলথ জুনিয়র চ্যাম্পিয়নশিপ, এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপ এবং ওয়েস্টার্ন এশিয়া ইয়ুথ চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে এ পর্যন্ত চারটি স্বর্ণ ও একটি রৌপ্য জিতেছে মনন। ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হবার স্বপ্ন তার।

মজার বিষয় হচ্ছে রেকর্ড গড়া এই মনন কিন্তু নারায়ণগঞ্জ দলে কোয়ালিফাই করতে পারেনি। দেশের সর্বকনিষ্ঠ জাতীয় দাবাড়– হওয়ার চমক দেখিয়েছেন অনেকটা নাটকীয়ভাবে। নারায়ণগঞ্জ থেকে কোয়ালিফাই না করতে পারলেও পরে চট্টগ্রামের একটা কোটা খালি থাকায় মননকে নিজ জেলা দলে খেলার সুযোগ করে দেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম। এই সুযোগ আর হাতছাড়া করেনি প্রতিভাবান এই ক্ষুদে মাস্টার। নিজের নাম লিখিয়েছে ইতিহাসের পাতায়।

সব খবর
খেলাধুলা বিভাগের সর্বশেষ