সোমবার ১৪ জুন, ২০২১

ত্বকী ও করোনায় নিহতদের স্মরণে আলোকপ্রজ্বালন

রবিবার, ৯ মে ২০২১, ১২:১৪

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার ৯৮ মাস উপলক্ষে ও করোনায় আক্রান্ত হয়ে সারা বিশ্বে নিহতদের স্মরণে আলোকপ্রজ্বালন কর্মসূচি পালিত হয়েছে।

শনিবার (৮ মে) সন্ধ্যায় নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের আহ্বানে সাড়া দিয়ে নিজ নিজ অবস্থানে থেকে প্রায় দুই শতাধিক সাংস্কৃতিক, রাজনীতি ও সমাজ কর্মী অংশগ্রহণ করেন।

নিজ নিজ অবস্থানে থেকে এ কর্মসূচিতে অংশ নেন সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের সদস্য সচিব কবি সংবাদিক হালিম আজাদ, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক খবরের পাতার সম্পাদক অ্যাড. মাহাবুবুর রহমান মাসুম, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শংকর রায়, সাবেক সভাপতি জিয়াউল ইসলাম কাজল, অ্যাড. প্রদীপ ঘোষ বাবু, বর্তমান সাধারণ সম্পাদক শাহীন মাহমুদ, সাবেক সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, মনি সুপান্থ, খেলাঘর নারায়ণগঞ্জ জেলার সভাপতি রথীন চক্রবর্তী, উদীচী জেলা সভাপতি জাহিদুল হক দীপু, সমগীতের সভাপতি অমল আকাশ, সিপিবি জেলা সভাপতি হাফিজুল ইসলাম, বাসদ জেলা সমন্বয়ক নিখিল দাস, ন্যাপ জেলা সাধারণ সম্পাদক অ্যাড. আওলাদ হোসেন, গণসংহতি আন্দোলন জেলার সমন্বয়ক তরিকুল সুজন প্রমুখ।

কর্মসূচি উপলক্ষে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক ও নিহত ত্বকীর বাবা রফিউর রাব্বি বলেন, এই করোনা দুর্যোগেও হত্যা, খুন, চাঁদাবাজি, ধর্ষণ কিছুই বন্ধ নেই। শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ ও লকডাউনকে সরকার প্রতিপক্ষকে দমানোর সুযোগ হিসেবে ব্যবহার করছে। অবাধে গাছ কাটছে, বন ধ্বংস করছে- আবার জলবায়ু পরিবর্তনের সংকটের জন্য প্রকৃতি রক্ষায় অন্যদেশকে উপদেশ দিচ্ছে। সরকার বেছে বেছে বিচার সংগঠিত করছে। যে ঘটনা বা অপরাধের সাথে সরকার দলীয় ব্যক্তিবর্গের সংশ্লিষ্টতা নেই তারা কেবল সে সব বিচারেই আগ্রহী। অপরাধী দলীয় বা সরকার সংশ্লিষ্ট হলে সে বিচার আর আলোর মুখ দেখছে না। কিন্তু যে সব ঘটনা সরকারের ক্ষমতাকে চ্যালেঞ্জ ছুড়ে দেয়, সরকার বাধ্য হয়ে সে সব ঘটনার বিচার করছে।

তিনি বলেন, সাড়ে সাত বছর আগে ত্বকী হত্যার তদন্ত শেষ হয়ে অভিযোগপত্র তৈরী করে রাখার পরেও তা আদালতে পেশ করা হয় নাই, কারণ প্রধানমন্ত্রী তা চান না। তার নির্দেশেই এ হত্যার বিচার বন্ধ করে রাখা হয়েছে। হত্যাকাণ্ডের সাথে জড়িতরা সরকারের আশ্রয়-প্রশ্রয়ে আছে। আইনকে কেবলি নিজের প্রয়োজনে ব্যবহার করতে গিয়ে সরকার গোটা বিচার-ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে ফেলেছে। মুক্তিযুদ্ধের চেতনার উল্টোপথে এ সরকার চলতে চলতে বিচার-ব্যবস্থার সাথে সাথে নির্বাচনী-ব্যবস্থা, মানুষের নিরাপত্তা, মৌলিক অধিকার, গণতন্ত্র সবকিছুকে ধ্বংস করে চলেছে। তিনি সাগর-রুনি, তনু সহ নারায়ণগঞ্জের আশিক, চঞ্চল, মিঠু, বুলু হত্যার বিচার দাবি করেন। দেশে ও বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে নিহতদের প্রতি শ্রদ্ধা ও তাদের প্ররিবারের প্রতি সমবেদনা জানান।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ