শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯

তরল বর্জ্য ফেলে নদী দূষণ, ৭ প্রতিষ্ঠানকে জরিমানা ৩ কোটি ১৮ লাখ

বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৪৩

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: তরল বর্জ্য পরিশোধনাগার না থাকায় ফতুল্লার ৬টি ডাইং ও ১টি রি-রোলিং কারখানাকে মোট ৩ কোটি ১৮ লাখ ৪৯ হাজার ১৩৫ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে ফতুল্লা উপজেলার ৭টি প্রতিষ্ঠানে এ অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তর।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট ইউনিটের পরিচালক রুবিনা ফেরদৌসী ও উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে এ সময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার, র‌্যাব-১১ এর সহকারী পুলিশ সুপার মোস্তাফিজুর রহমানসহ র‌্যাব ও পুলিশ সদস্য।

নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার জানান, উক্ত অভিযানে রূপসী ডাইং ও কারখানাকে ক্ষতিপূরণ হিসেবে ১ কোটি ৯৭ লাখ ৬৮ হাজার ৬৪০ টাকা, মেসার্স ফজর আলী ডাইং প্রিন্টিং অ্যান্ড ফিনিশিং কারখানাকে ৭০ লাখ ৩৩ হাজার ৪৪০ টাকা, মেসার্স জি এম ডাইং স্কিন প্রিন্ট কারখানাকে ২৪ লাখ ৪০ হাজার ৯৬ টাকা, বরকত ডায়িং কারখানাকে ২ লাখ ৬১ হাজার ৪৪০ টাকা জরিমানা করা হয়। এছাড়া মেসার্স আল ফাততা টেক্সটাইলকে ১৯ লাখ ৫৫ হাজার ২৭৯ টাকা, আল ফাততা ডাইং ১ লাখ ৯০ হাজার ২৪০ টাকা, আল হাবিব রি-রোলিং মিল ২ লাখ টাকা জরিমানা করা হয়।

সাঈদ আনোয়ার বলেন, ‘জরিমানাকৃত প্রতিষ্ঠানগুলো তাদের রাসায়নিক পদার্থ মিশ্রিত বর্জ্য পরিশোধন না করে সরাসরি শীতলক্ষ্যা নদীতে ফেলে আসছিল। যার ফলে শীতলক্ষ্যা নদী দূষিত হচ্ছে। পরিবেশ রক্ষায় আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।’

সব খবর
নগরের বাইরে বিভাগের সর্বশেষ