সোমবার ১৭ ডিসেম্বর, ২০১৮

টাকায় এগিয়ে গাজী মামলায় কাজী

বৃহস্পতিবার, ৬ ডিসেম্বর ২০১৮, ২০:০৫

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রধান রাজনৈতিক দলগুলোর প্রার্থীদের নিয়ে ভোটার তথা সাধারণ মানুষের আলোচনার শেষ নেই। রাজনৈতিক তথ্যের বাইরে জানতে চান ব্যক্তিগত নানা তথ্য। নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে আওয়ামলীগের মনোনীত প্রার্থী গাজী গোলাম দস্তগীর ও বিএনপির মনোনীত প্রার্থী কাজী মনিরুজ্জামানের হলফনামা থেকে জানা গেছে নানা তথ্য। এরমধ্যে গোলাম দস্তগীর গাজী এগিয়ে আছেন সম্পদে আর কাজী মনিরুজ্জামান এগিয়ে আছেন মামলায়।

কাজী মনির

মনোনয়পত্রের সাথে জমা দেয়া হলফনামার তথ্য মতে, কাজী মনিরুজ্জামানের বিরুদ্ধে ৯১টি মামলা। যার মধ্যে বর্তমানে রয়েছে ৮০টি মামলা ও অতীতে ১১টি মামলা। এছাড়া কাজি মনিরুজ্জামানের স্থাবর, অস্থাবর সম্পদ রয়েছে ৬ কোটি ৫ লক্ষ ২৭ হাজার ৩৩৫ টাকা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামায় সাংসদ লিয়াকত হোসেন খোকার যুক্ত করা কাগজপত্র ঘেঁটে তার ও তার স্ত্রীর এসব তথ্য জানা গেছে।

কাজী মনিরুজ্জামানের বিরুদ্ধে বর্তমানে দায়েরকৃত ফৌজদারী ৮০টি মামলার মধ্যে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩২(১) ধারায় ৬৪টি মামলা। ৬৪ মামলার মধ্যে ৩৩টি মামলার বাদী কর্তৃক প্রত্যাহার হয়েছে, ২৫টি মামলা খারিজ হয়েছে এবং ৬টি মামলার কার্যক্রম স্থগিত রয়েছে। এছাড়া ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ৬টি মামলার মধ্যে ৫টিতে জামিনে আছেন। ১৯০৮ সালের বিস্ফোরক দ্রব্য আইনে ৩টির মধ্যে ২টি চার্জ শুনানি ও একটি স্বাক্ষী, ২০০২ সালের বিস্ফোরক এবং বিভিন্ন ধারায় ৬টি মামলা রয়েছে। যার মধ্যে ২টির মধ্যে রিভিশন শুনানি চলছে, একটির মধ্যে অব্যাহতি ও বাকি ৩টি মামলা স্থগিত রয়েছে। এছাড়া কাজি মনিরুজ্জামানের বিরুদ্ধে অতীতে দায়েরকৃত ফৌজদারী ১১টি মামলার কার্যক্রম বর্তমানে স্থগিত রয়েছে।

অন্যদিকে কাজি মনিরুজ্জামানের স্থাবর, অস্থাবর সম্পদ রয়েছে মোট ৬ কোটি ৫ লক্ষ ২৭ হাজার ৩৩৫ টাকার। যার মধ্যে অস্থাবর সম্পদের মূল্য ২ কোটি ৯২ লক্ষ ৭৮ হাজার ৫৪১ টাকা ও অস্থাবর সম্পদের মূল্য ৩ কোটি ১২ লক্ষ ৪৮ হাজার ৭৯৪ টাকা। তার নিজ নামে অস্থাবর সম্পদের মধ্যে নগদ অর্থ ১১ লক্ষ টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমান ১কোটি ১৫ লক্ষ ১৬ হাজার ৩৯১ টাকা, ম্যাক্স স্যুয়েটার (বিডি) লিঃ এর শেয়ার মূল্য ২ লক্ষ টাকা, রুপালী ইন্সুরেন্স এর শেয়ার মূল্য ১ কোটি ২১ লক্ষ ২২ হাজার ১৫০ টাকা, বাস, ট্রাক, মটরগাড়ি ও মটরসাইকেল ইত্যাদির অর্জনকালীন সময় মূল্য ৩৫ লক্ষ টাকা, স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলংকারাদির পরিমান ৩৫ ভরি অর্জন কালীন সময়ের মূল্য ১ লক্ষ ১০ হাজার টাকা, ইলেকট্রিক সামগ্রী ৩ লক্ষ ৮০ হাজার টাকা, আসবাবপত্র মূল্য ৩ লক্ষ ৫০ হাজার টাকা। স্থাবর সম্পত্তির মধ্যে রয়েছে, কৃষি জমির পরিমাণ ও অর্জনকালীন সময়ে আর্থিক মূল্য (৬১৮.৩৭ শতাংশ) ১ কোটি ৪৪ লক্ষ ৮৯ হাজার ২৭৪ টাকা, বাড়ি/এপার্টম্যান্ট ও অর্জনকালীন সময়ে আর্থিক মূল্য, গুলশান-২ ঢাকায় ৯ কাঠা ১২ ছটাক যার মূল্য ১ কোটি ৬৭ লক্ষ ৫৯ হাজার ৫২০ টাকা।

গোলাম দস্তগীর

মনোনয়পত্রের সাথে জমা দেয়া হলফনামার তথ্য মতে, গোলাম দস্তগীর গাজীর স্থাবর, অস্থাবর সম্পদের মূল্য ৮০৯ কোটি ২০ লক্ষ ৭৮ হাজার ৫৯৭ টাকা। যার মধ্যে স্থাবর সম্পদের মূল্য ৭০ কোটি ১৭ লক্ষ ২১ হাজার ৪৫৮ টাকা ও অস্থাবর সম্পদের মূল্য ৭৩৯ কোটি ৩ লক্ষ ৬৭ হাজার ১৩৯ টাকা। এছাড়া গোলাম দস্তগীর গাজীর স্ত্রীর সম্পদের মূল্য ১৬ কোটি ৩৫ লক্ষ ২৩ হাজার ৫৪৩ টাকা।

অন্যদিকে এমপি গোলাম দস্তগীর গাজীর বিরুদ্ধে দন্ডবিধি ৩৮০, ২০১ ধারায় একটি মামলা রয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গোলাম দস্তগীর গাজীর মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামা থেকে জানা গেছে এ তথ্য।

গোলাম দস্তগীর গাজীর নিজের নামে অস্থাবর সম্পদের মধ্যে রয়েছে নগদ ৮ কোটি ১১ লক্ষ ২৫ হাজার ৮৮৮ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থ ৩ লক্ষ ১৯ হাজার ৫২২ টাকা, বন্ড, ঋণপত্র, ও বিভিন্ন কোম্পানীর শেয়ার যার মূল্য ৩২ কোটি ৫৫ লক্ষ ৯৯ হাজার ৩১৯ টাকা, বাস, ট্রাক, মটর গাড়ী ও মটর সাইকেল ১ কোটি ৯৩ লক্ষ ১৩ হাজার ৫৫৭ টাকা, ইলেক্ট্রনিক সামগ্রীর মূল্য ১৬ লক্ষ ২০ হাজার টাকা, অলংকার রয়েছে ১ লক্ষ ২৪ হাজার টাকার, আসবাবপত্র ১৫ লক্ষ টাকা, অন্যান্য ৬৯৬ কোটি ৭ লক্ষ ৬৪ হাজার ৮৫৩ টাকা।

গাজীর স্থাবর সম্পদের মধ্যে রয়েছে অকৃষি জমি ও অর্জনকালীন সময়ের আর্থিক মূল্য ৫৯ কোটি ৭৯ লক্ষ ৮১ হাজার ৪৫৮ টাকা, দালান (আবাসিক বা বানিজ্যিক ) ১০ কোটি ৩৭ লক্ষ ৩০ হাজার টাকা।

অন্যদিকে তার দায় রয়েছে ৫৮১ কোটি ২০ লক্ষ ৯৬ হাজার ৫১৪ টাকা। এছাড়া একক ঋণ রয়েছে ৫৭৮ কোটি ৮৮ লক্ষ ২৬ হাজার ৯৬ টাকা।

সব খবর
রাজনীতি বিভাগের সর্বশেষ