মঙ্গলবার ১৯ মার্চ, ২০১৯

জেলা লেখক সংঘের সম্মেলন: সভাপতি জাকির, সেক্রেটারী বিমল

শনিবার, ৯ মার্চ ২০১৯, ২০:৫৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: বাংলাদেশ প্রগতি লেখক সংঘের প্রথম জেলা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৯ মার্চ) বিকেলে শহরের কালিরবাজারে অবস্থিত জেলা গণগ্রন্থাগার মিলনায়তনে জাতীয় সংগীতের মাধ্যমে সম্মেলন শুরু হয়। সম্মেলনে জাকির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সভাপতি কবি গোলাম কিবরিয়া পিনু।

প্রধান অতিথির বক্তব্যে কবি গোলাম কিবরিয়া পিনু জেলার কার্যক্রমের প্রতি সন্তোষ প্রকাশ করে বলেন, প্রগতি লেখক সংঘের যাত্রা ১৯৩৬ সাল থেকে শুরু হয়েছে, মাঝখানে কার্যক্রম স্তিমিত হয়ে গেলেও বাংলাদেশে ২০০৮ সাল থেকে পুনরায় কার্যক্রম শুরু হয়েছে। তারই ধারাবাহিতায় নারায়ণগঞ্জে প্রগতি লেখক সংঘের শাখা গঠিত হয়েছে এবং আজকের এই সফল সম্মেলন।

তিনি আরও বলেন, প্রগতি লেখক সংঘ জন্মলগ্ন থেকেই শোষিত নিপীড়িত মানুষের পক্ষে তথা মানব মুক্তির পক্ষে কলম সংগ্রাম করে আসছে। সাহিত্য-সংস্কৃতি মানুষকে মানবিক করে তোলে এবং সমাজ ও রাষ্ট্রে সন্ত্রাস, দুর্নীতি, নারী নির্যাতন, সাম্প্রদায়িকতাসহ সব রকম অন্যায় অত্যাচারের বিরুদ্ধে মাথা তুলে দাঁড়াতে সাহস জোগায়।

সভাপতি তার বক্তব্যে বলেন, আজ পুঁজিবাদ সাহিত্য, সংগীত, শিল্পকলাসহ সংস্কৃতির সব উপাদানকেই পণ্যে পরিণত করেছে। সংস্কৃতি ও মিডিয়া আজ বাণিজ্যের হাতিয়ার। কিন্তু সাহিত্য-সংস্কৃতি হওয়ার কথা জনগণের সম্পদ। প্রগতি লেখক সংঘের সামনে তাই পুঁজিবাদী অপসংস্কৃতির বিরুদ্ধে সংগ্রামের দায়িত্ব এসে পড়েছে।

সম্মেলনে গৃহীত কমিটির সভাপত্বি পদে জাকির হোসেন, সহ সভাপতির পদে রইসমুকুল, সম কামাল, হাবিব সিদ্দিকী, সাধারণ সম্পাদকের পদে বিমল কান্তি দাস, সহ সাধারণ সম্পাদকের পদে রাজলক্ষ্মী, কোষাধ্যক্ষ পদে আসমা বেগম, সম্পাদক পদে মৈত্রী ঘোষ, তিথী সুবর্ণা, সাব্বির, সদস্য পদে দুলাল সাহা, কায়েস সৈয়দ, শহিদুল আলম নান্নু, রিংকি, সুজয় রায় চৌধুরী বিকু।

সব খবর
সংগঠন সংবাদ বিভাগের সর্বশেষ