বুধবার ১৪ নভেম্বর, ২০১৮

জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু, না.গঞ্জে পরীক্ষার্থী ৪৮০৫৭জন

বৃহস্পতিবার, ১ নভেম্বর ২০১৮, ১৩:০৯

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: শুরু হয়ে গেছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। স্কুল ও মাদ্রাসা থেকে ৩৪টি কেন্দ্রে মোট ৪৮হাজার ৫৭ জন ছাত্র-ছাত্রী আজ অংশগ্রহণ করেছে।

বৃহস্পতিবার (১ নভেম্বর) সকাল ১০টা থেকে জেএসসিতে বাংলা ও জেডিসিতে কোরআন মজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পুরো জেলায় ৩টি শিক্ষা বোর্ডের অধীনে ৩৪টি কেন্দ্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। যার মধ্যে ২৫টি কেন্দ্রের ১৭৭ টি ভেনুতে জেএসসি ও ৯টি কেন্দ্রর ৭৫টি ভেনুতে জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৪৪২২১ জন শিক্ষার্থী ও জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৩৮৩৬জন শিক্ষার্থী । এছাড়া ১১টি কেন্দ্রে ১৬৯৮ জন শিক্ষার্থী কারিগরি পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুহাম্মদ মাসুম বিল্লাহ বলেন, ‘প্রতিটি কেন্দ্রেই কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কোনো শিক্ষার্থীকে ফোন নিয়ে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। শুধুমাত্র উপজেলা কর্মকর্তারাই ফোন ব্যবহার করতে পারবে। এছাড়া পরীক্ষার জন্য সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আজ বৃহস্পতিবার সকাল ১০টা তেকে শুরু হতে যাচ্ছে। স্কুল ও মাদ্রাসা থেকে দুই হাজার ১৪৫ কেন্দ্রে জুনিয়র পর্যায়ের এ পরীক্ষায় মোট ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ ছাত্র-ছাত্রী অংশ নেবে।

আজ জেএসসিতে বাংলা ও জেডিসিতে কোরআন মজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের জেএসসিতে মোট ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন ও জেডিসিতে চার লাখ দুই হাজার ৯৯০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। জেএসসি-জেডিসি পরীক্ষায় ছাত্রের তুলনায় ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন বেশি ছাত্রী পরীক্ষায় বসবে। বিদেশের নয়টি কেন্দ্র থেকে মোট ৫৭৮ জন শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। শ্রবণ প্রতিবন্ধীসহ অন্য প্রতিবন্ধী পরীক্ষার্থীদের অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তাদের জন্য শ্রুতি লেখকের সুযোগ রাখা হয়েছে।

বিশেষ চাহিদাসম্পন্ন (অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রালপালসি) পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় দেওয়াসহ সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা প্রদানের সুযোগ দেওয়া হয়েছে।

সব খবর
শিক্ষাঙ্গন বিভাগের সর্বশেষ