মঙ্গলবার ১৯ নভেম্বর, ২০১৯

চাষাঢ়ায় শহীদ মিনারে ৩ দিন ব্যাপী নজরুল সম্মেলন শুরু

বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ২১:৪৭

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: জাতীয় নজরুল সম্মেলন উপলক্ষে নগরীতে ৩ দিন ব্যাপী আলোচনা সভা, ‘নজরুল-জীবন পরিক্রমা’ তথ্যচিত্র প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে নজরুল ইন্সটিটিউট।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে শহরের চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম এ আয়োজনের উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ একেএম শামীম ওসমান। অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মো. আব্দুর রাজ্জাক ভূঞা।

উদ্বোধনী বক্তব্যে রফিকুল ইসলাম বলেন, ‘এই নারায়ণগেঞ্জ আমার অনেক স্মৃতি জরিয়ে আছে। যখন আওয়ামী লীগ গঠন করা হয় তখন এই জেলার সবচেয়ে বেশি অবদান ছিল। এমন কি ভাষা আন্দোলনেও অনেক ভূমিকা রাখেন। এখানে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম এবং বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত রয়েছে। তাদের দুজনের মাঝে গভীর সম্পর্ক ছিল। ১৯৪০ থেকে ১৯৪১ সালে নজরুল তার বাঙালির বাংলা নামে একটি প্রবন্ধে লিখেছিলেন, বাংলা বাঙালির হউক, বাঙালির জয় হক, তার এই কথা প্রতিফলন হয়েছে আজকের স্বাধীন বাংলাদেশ।

প্রধান অতিথি শামীম ওসমান বলেন, আমার প্রশ্ন আজকে এই সমাজের কাছে, একজন রাজনীতিবিদ হিসেবে আমার নিজের কাছে, এই দেশের সাংবাদিকদের কাছে, তথাকথিত বুদ্ধিজীবীদেরদের কাছে। আমার প্রশ্ন আমরা কি রেজাল্ট চাই নাকি মানুষ চাই। কবি নজরুল ও রবীন্দ্রনাখের কোন সার্টিফিকেট ছিল না। আমরা একটি সোনার পাখি ধরার জন্য আমাদের বাচ্চাদের লেলিয়ে দিচ্ছি। রেজাল্ট আনো, রেজাল্ট আনো। রেজাল্ট আনছে কিন্তু মানুষ হচ্ছে না। তাই হয়ত বঙ্গবন্ধু বলেছিলেন, সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ গড়তে হবে। নতুন প্রজন্মকে বলতে চাই রেজাল্ট না, মানুষ হও। মানুষ সেই হয় যে অন্যের কাজে লাগে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, কলকাতার কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের পরিচালক সাথী গুহ, তোলারাম বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ বেলা রানী সিংহ, অতিরিক্ত পুলিশ সুপার মেহেদী ইমরান সিদ্দিকী, একাত্তরের ঘাতক দালাল কমিটির জেলা সভাপতি চন্দন শীল, নারায়ণগঞ্জ কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) রুমন রেজা প্রমুখ।

সব খবর
শিল্প ও সাহিত্য বিভাগের সর্বশেষ