রবিবার ১৩ জুন, ২০২১

গুগলে মোস্ট সার্চড পার্সন- সাবিলা নূর

রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭, ১৩:৪২

আহমেদ শুভ

সাবিলা নূর হইতেসেন গুগলে মোস্ট সার্চড পার্সন ২০১৭। তো তিনি কেনো মোস্ট সার্চড সেই কারণটা আমাদের জানা দরকার । সাবিলা নূরকে সবচেয়ে বেশি সার্চ করা হইসে এপ্রিল ৯ থেকে ১৫ এর মধ্যে । এই সময়ের মধ্যে Sabila Nur Scandal Link দিয়ে সবচেয়ে বেশি সার্চ পড়সে। সাবিলাকে নিয়ে মাতামাতির কারণ হইলো তার একটা সেক্স টেপ!! একজন মডেল এবং একট্রেস মোস্ট সার্চড পার্সন হচ্ছেন তার মডেলিং কিংবা এক্টিং এর কারণে না বরং সেক্স স্ক্যান্ডালের কারনে, শিট!! মানুষের এ কি ধরনের মেন্টালিটি?!!

এর পরের পার্সন হইলেন মিয়া খলিফা । পর্ণস্টার । তারপরে আছেন বাংলাদেশী ক্রিকেটারেরা । এটা একটা ভাল্লাগার ব্যাপার । এদিকে আমাদের কোন শিল্পির নাম উইঠা না আসলেও পাকিস্তানী সিঙ্গার সং রাইটার আতিফ আসলামের নাম উইঠা আসছে । এই হইলো আমাগো মোস্ট সার্চড পার্সন । নাই কোনো বিজ্ঞানী, নাই কোনো চিত্র শিল্পি, নাই কোন ডাক্তার, ইঞ্জিনিয়ার, গণিতবিদ, পলিটিশিয়ান । নো ওয়ান অফ দেম । মানে কি?

বাংলাদেশের জেনারেল নেটিজেনদের কিউমিলিটিভ ইন্টারেস্ট পর্ণস্টার, সেক্স স্ক্যান্ডাল আর ক্রিকেটের বাইরে পিক করে না??!! প্যাথেটিক ব্যাপার ।

এবার আসা যাক মোস্ট সার্চড নিউজের মধ্যে । দ্বিতীয় মোস্ট সার্চড নিউজটা ছিলো JSC questions. ব্যপারটা বোঝার জন্য ভিতরে ঢুকলাম । সবচেয়ে বেশি সার্চ পড়সে নভেম্বরের ৫ তারিখ থেকে ১২ তারিখের মধ্যে । ওই সময় পরীক্ষা চলতেসিলো। এইটা আসলে একটা স্পষ্ট ঘটনা যে, ফাঁশ হওয়া প্রশ্নের জন্য সার্চ চলতেসিলো । আহারে! পৃথিবীর আর কোনো রাষ্ট্রে এরকম সার্চ চলে কি না আমার জানা নাই । অথচ গুগল ট্রেন্ডিং এর এই ব্যপারটা কোন মিডিয়াই সামনে নিয়া আসলো না। একটা জাতির অভিভাবক-শিক্ষার্থী সবাই পরীক্ষার আগের রাত্রে গুগলে প্রশ্ন খোঁজার ট্রাই করতেসে !!! সেই জাতি কিভাবে টেকে?!!

থার্ড ইস্যু ছিলো রোহিঙ্গা । আর যেসব ইস্য ছিলো সেগুলো আমার দেইখা মনে হইসে সেগুলো খুব ক্লাসিফায়েড লোকদের সার্চিং । একটা জেনারেল প্রেডিক্টেবল সার্চিং নিউজ ছিলো মিস ওয়ার্ল্ড বাংলাদেশ । সেভেন্থ । দেশে আরো বড় বড় নিউজ হইয়া গেসে অথচ সেগুলা সার্চে যায়নাই ! অবাক হয়ে গেলাম দেশের বড় বড় কতো ঘটনা ফেলে মানুষ সার্চ করে বেড়াচ্ছে আর্জেন্টাইন সাবমেরিন ভ্যানিশিং এর ঘটনা !! বাল!!

আর আমাগো জেনারেল সার্চিং টপিক হইলো ইন্ডিয়ান মুভি, ইন্ডিয়ান গান আর আই পি এল । আর ছাত্র ছাত্রীরা মাঝে মাঝে বোর্ড পরীক্ষার রেজাল্ট সার্চিং করে । এর বাইরে কিচ্ছু না । কিচ্ছু না । এথেনার মূর্তী সুপ্রিম কোর্টের সামনে থাকবে কি থাকবেনা কিংবা ধরেন প্রাইস হাইকের নিউজগুলা যেগুলা মানুষ নিয়মিত ফেস করে, এমনকি আয়নাবাজি, আমাদের দেশের ব্যবসাসফল মুভি সেগুলা নিয়েও মানুষের তেমন কোনো আগ্রহ নাই । এটলিস্ট তারা গুগলকে ভায়া কইরা সস্তা পর্ণ সাইট , ইন্ডিয়ান মিডিয়া, আর পরীক্ষার ফাঁশ হওয়া প্রশ্ন ছাড়া কিছু সার্চ করে না ।

একটা জাতির নেটিজেনদের সব ধরনের নেট ইন্টারেস্ট ধার করা, সেই জাতি নাকি আবার ডিজিটাল দেশের বাসিন্দা। এগুলা হাস্যকর আলাপ।

সব খবর