বুধবার ২০ নভেম্বর, ২০১৯

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট রূপগঞ্জের নেতৃত্বে সোহেল ও মোহসিন

শুক্রবার, ৮ নভেম্বর ২০১৯, ১৮:০৫

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট রূপগঞ্জ উপজেলা কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। এ সময় মো. সোহেল সভাপতি ও মোহসিন মিয়াকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ১৯ সদস্য বিশিষ্ট রূপগঞ্জ উপজেলা কমিটি গঠন করা হয়েছে।

শুক্রবার (৮ নভেম্বর) সকাল ১০টায় রূপগঞ্জ উপজেলা কার্যালয়ে এ কাউন্সিল অনুষ্ঠিত হয়।

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট রূপগঞ্জ উপজেলার সংগঠক মো. সোহেলের সভাপতিত্বে কাউন্সিলে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট জেলার সভাপতি সেলিম মাহমুদ, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট জেলার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, স্থানীয় সংগঠক খোকন, মোহসিন মিয়া প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, ‘পোশাক শিল্পের রপ্তানি প্রবৃদ্ধির জন্য বাংলাদেশের রপ্তানি আয় নির্ধারিত লক্ষ্যমাত্রা অতিক্রম করে যাচ্ছে। অথচ এই শিল্পের ভারবাহী হিসাবে মূল ভূমিকা পালনকারী গার্মেন্টস শ্রমিকদের জীবনমানের কোন পরিবর্তন হচ্ছে না। মজুরি বিবেচনায় বিশ্বের সর্বনি¤œ মজুরির বিনিময়ে কাজ করে যে শ্রমিক কর্মক্ষেত্রের অধিকার ভোগের ক্ষেত্রে তার অবস্থান বিশ্বের সর্বশেষ ১০টি দেশের তালিকায়। সকল নাগরিকের অধিকার সুরক্ষার শপথ নিয়ে রাষ্ট্র পরিচালনাকারী সরকারও শ্রমিকস্বার্থ হরণকারী আইন তৈরি করে।’

নেতৃবৃন্দ আরো বলেন, ‘আমাদের দেশে শ্রম আইন আছে কিন্তু এর সুফল শ্রমিকরা ভোগ করতে পারে না। মালিকরা শ্রম আইনের ২৩, ২৬ ও ২৭ ধারার অপপ্রয়োগ করে শ্রমিকদের বঞ্চিত করে। যখন-তখন ছাঁটাই করে। জোর করে স্বাক্ষর রেখে প্রাপ্য পাওনা না দিয়ে কারখানা থেকে বের করে দেয়। অবসর নিলে বছরের পর বছর ঘুরাতে থাকে কিন্তু শ্রমিকের প্রাপ্য দেয় না। শ্রম আদালতে গেলেও ২/৪ বছরেও রায় পায় না।’

কাউন্সিলে মো. সোহেল সভাপতি, খোকন সহ-সভাপতি, মোহসিন মিয়া সাধারণ সম্পাদক, ইব্রাহিম সাংগঠনিক সম্পাদকসহ ১৯ সদস্যে কার্যকরী কমিটি নির্বাচিত হয়।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ