সোমবার ১৭ ডিসেম্বর, ২০১৮

গানের আসরে প্রাণের মেলা

শনিবার, ২৪ নভেম্বর ২০১৮, ২৩:৪০

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নির্বাচনী ডামাডোলে সকলে যখন সকলেই রাজনৈতিক জোট মহাজোটের সমীকরন মেলাচ্ছে তখনই গানের আসরে রীতিমত প্রাণের মেলা বসেছিলো গানে-প্রাণের ৩৫ তম আসরে।

শনিবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় নগরীর আমান ভবনে সমগীত সংস্কৃতি প্রাঙ্গনের জেলা কার্যালয়ে বসে ছিলো সমগীতের এই সংগীত আয়োজন। অনুষ্ঠানের শুরু থেকেই  জেলা ও জেলার বাইরে থেকে ছুটে আসা সংগীত প্রেমীরা অনুষ্ঠান স্থলে ভীর জমাতে থাকেন।

সমগীত নারায়ণগঞ্জ শাখার শিল্পীদের পরিবেশনার মধ্য দিয়ে শুরু হওয়া আসরে একে একে গান পরিবেশন করেন শিল্পী মূয়ীজ মাহফুজ, রোকসানা আমিন, বিজন দাস ও ইকবাল সুমন। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিলো সমগীত সংস্কৃতি প্রাঙ্গনের কেন্দ্রীয় সভাপতি শিল্পী অমল আকাশের গাণের সঙ্গে যন্ত্রসংগীত শিল্পী সৗরভ সরকারের সেক্সোফোন ও ক্লারিওনেটের যৌথ পরিবেশনা।

শিল্পীদের পরিবেশনায় মুগ্ধ সংগীত প্রেমীরা বলছেন, গানে-প্রাণের প্রতিটি আসরেই যেন প্রাণের মেলা বসে। প্রতিদিনের একঘেয়ে রুটিন ভুলে ব্যস্ততম শহরে একটুকু প্রাণের ছোঁয়া পেতে দূর দূরান্ত থেকে ছুটে আসে মানুষ।

প্রথমবারের মতো আয়োজন দেখতে এসেছেন চট্টগ্রামের ছেলে ফটো সাংবাদিক সমীরন চক্রবর্তী। আয়োজন নিয়ে প্রেস নারায়ণগঞ্জকে তিনি বলেন, নারায়ণগঞ্জ নামটি শুনলেই চোখের সামনে ত্বকীর মতো কিশোরদের লাশ ভেসে উঠে। কিন্তু প্রথম বারের মতো নারায়ণগঞ্জে এসে দেখলাম একটা ছোট শহরে কতো সুন্দর আয়োজন হতে পারে। এবার হয়তো নারায়ণগঞ্জ নামটির সঙ্গে একটি মধুর দৃশ্যপট যুক্ত হলো।    

প্রায় দশ বছর যাবৎ গানের অনুষ্ঠানটির আয়োজন করে আসছেন নারায়ণগঞ্জের প্রখ্যাত ছড়াকার আহমেদ বাবলু।

৩৫ তম আয়োজন শেষে তিনি বলেন, বাংলা গান নিয়ে নতুন যারা কাজ করছে তাদের অনুপ্রেরণা যোগানোর মঞ্চ হিসেবেই প্রানের পথচলা শুরু হয়। গত দশ বছরে বাংলাদেশে যারা নতুন গান করে এমন অসংখ্য শিল্পী এখানে গেয়েছে। এই পথচলায় পুরোপুরি সফল না হলেও একেবারে ব্যর্থ বলছি না।  

সব খবর
শিল্প ও সাহিত্য বিভাগের সর্বশেষ