রবিবার ২৯ মার্চ, ২০২০

গবেষণা বিশ্ববিদ্যালয়গুলোতে হচ্ছে না: অধ্যাপক সিরাজুল ইসলাম

শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি ২০২০, ২১:৪৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে অনেক সমস্যা। শিক্ষক নিয়োগ দেওয়া হচ্ছে দলীয়করণের মাধ্যমে। কোন গবেষণা বিশ্ববিদ্যালয়গুলোতে হচ্ছে না। র‌্যাঙ্কিং নিচে নেমে যাচ্ছে। অন্যদিকে ঠিক একই কারণে ছাত্র সংসদগুলো নষ্ট হয়ে যাচ্ছে। শিক্ষার্থীরা তার নিজের ক্যাম্পাসেই নিরাপদ নয়। এসব বড়ই উদ্বেগের।’

নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের আয়োজনে এক ‘তত্ত্বীয় কর্মশালা’-র দ্বিতীয় সেশনে ‘বর্তমান শিক্ষাব্যবস্থা ও এর ভবিষ্যত’ শীর্ষক আলোচনায় তিনি এসব কথা বলেন। শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) নগরের আলী আহাম্মদ চুনকা নগর মিলনায়তন ও পাঠাগারের এক্সপেরিমেন্টাল হলে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শিক্ষা ব্যবস্থায়ও রাজনীতিকরণ ঢুকে গেছে উল্লেখ করে সিরাজুল ইসলাম বলেন, কর্মশালার প্রথম সেশনে ‘সংস্কৃতির সংকট ও উত্তরণ’ শীর্ষক বিষয়ের উপর আলোচনা করেন তিনি। তিনি বলেন, ‘পুঁজিবাদ সাম্রাজ্যবাদে রূপ নিয়েছে। এসব থেকে উত্তরণের একমাত্র উপায় সামাজিক বিপ্লব। সাংস্কৃতিক জাগরণের কোন বিকল্প নেই। কিশোর আন্দোলন শুরু করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের উপর ভরসা করে লাভ নেই। শিশু-কিশোরদের জন্য আরও আরও পাঠাগার চাই। কেবল পাঠাগারে বই পড়লে চলবে না, পাঠাগার যেন সংস্কৃতি কেন্দ্রে রূপ নেয়। বৈপ্লবিক সংস্কৃতি আন্দোলনের মধ্য দিয়েই পুঁজিবাদ বিদায় হবে।’

কর্মশালার দ্বিতীয় অধিবেশনে ‘মানব-প্রজাতি ও তার সংস্কৃতির অনিশ্চিত গন্তব্য এবং এর প্রতিকার’ শীর্ষক আলোচনা করেন বিজ্ঞানবক্তা ও লেখক আসিফ। তিনি বলেন, প্রাকৃতিক ও মহাজাগিতক কারণেই প্রাণিজগতের মানুষ নামে এই প্রজাতির ভবিষ্যৎ খুবই অনিশ্চিত। তার উপর ক্ষমতা ও শ্রেষ্ঠত্ব লাভে মরিয়া মানুষ নিজেদের ভবিষ্যতকে আরও অনিশ্চিত গন্তব্যের দিকে ঠেলে দিচ্ছে।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি, জোটের সভাপতি ভবানী শংকর রায়, সাধারণ সম্পাদক শাহীন মাহমুদ, বাসদ নেতা নিখিল দাস, সিপিবি নেতা হাফিজুল ইসলামসহ শতাধিক সাংস্কৃতিক কর্মী, শিক্ষার্থী নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের এই আয়োজনে অংশ নেন।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ