বুধবার ২১ এপ্রিল, ২০২১

গণমানুষের নেতা ‘চুনকা ভাই’কে স্মরণ করলো নারায়ণগঞ্জবাসী

বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ২২:১৭

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: শ্রদ্ধার সাথে নানা কর্মসূচির মধ্য দিয়ে নারায়ণগঞ্জ পৌরসভার দুইবারের চেয়ারম্যান, জেলা ও শহর আওয়ামী লীগের সাবেক সভাপতি আলী আহাম্মদ চুনকার ৩৭তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। আলী আহাম্মদ চুনকা ছিলেন মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ভাষা সৈনিক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে চুনকা ফাউন্ডেশনের উদ্যোগে প্রয়াত এই নেতার নামে নির্মিত আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনের সামনে থেকে প্রভাতফেরি শুরু হয়। জেলা আওয়ামী লীগের পক্ষে হাজারো নেতা-কর্মী নিয়ে প্রভাতফেরিতে অংশ নেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সুফিয়ান। পরে মাসদাইরে অবস্থিত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (নাসিক) কেন্দ্রীয় কবরস্থানে আলী আহাম্মদ চুনকার সমাধিস্থলে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন শেষে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়।

এতে অংশ নেন আলী আহাম্মদ চুনকার জ্যেষ্ঠ কন্যা নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, জামাতা জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল কাদির, ছোট ছেলে মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক আহাম্মদ আলী রেজা উজ্জ্বল। এছাড়াও আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতা-কর্মীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

পরে সকাল দশটার দিকে আলী আহাম্মদ চুনকার বাসভবন খানকায়ে দারুল ইস্কে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। দুপুর একটায় ডিআইটি এলাকায় অবস্থিত কাদেরিয়া তৈয়্যবিয়া তাহেরিয়া মাদরাসায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বাদ আছর হোসাইনিয়া মমতাজিয়া চুনকা সুন্নিয়া মাদরাসায় মিলাদ মাহফিল ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা আবুল আমিন, প্যানেল মেয়র-১ আফসানা আফরোজ বিভা, কাউন্সিলর কবির হোসাইন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আদিনাথ বসু, আব্দুল কাদির, সাংগঠনিক সম্পাদক আবু সুফিয়ান, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রানু খন্দকার, মহানগর যুবলীগের সহসভাপতি কামরুল হুদা বাবু, সাধারণ সম্পাদক আলী রেজা উজ্জল, সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মকর্তা শ্যামল পাল, আলমগীর কবির হিরণ, যুবলীগ নেতা আব্দুল মোত্তালিব, শরীফ হিরা, হিমেল খান হিমু প্রমুখ।

জেলা আওয়ামী লীগের উদ্যোগে বিকালে শহরের দুই নম্বর গেইট এলাকায় দলীয় কার্যালয়ে প্রয়াত নেতার স্মরণে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত মো. শহীদ বাদল, সহসভাপতি খবিরুদ্দিন, উপদপ্তর সম্পাদক হাবিবুর রহমান হাবিব, সদর থানা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা নাজিরুদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আল মামুন প্রমুখ।

প্রসঙ্গত, আলী আহম্মদ চুনকা ১৯৭৩ সালে স্বাধীন দেশে নারায়ণগঞ্জ পৌরসভার প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন। দ্বিতীয় বার ১৯৭৭ সালে তিনি পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হন। ছিলেন জেলা ও শহর আওয়ামী লীগের সভাপতি। মহান মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনেও ছিল সক্রিয় ভূমিকা। আলী আহম্মদ চুনকার রাজনৈতিক পরিচয়ের বাহিরে বিভিন্ন ধর্মীয় সামাজিক ক্রীড়া সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি ছিলেন সবার কাছে ‘চুনকা ভাই’। এই পরিচিতি তাকে জননেতার মর্যাদায় অসীন করে। ১৯৮৪ সালে ২৫ ফেব্রুয়ারি ভোর বেলায় তিনি পরলোকগমন করেন।

সব খবর
রাজনীতি বিভাগের সর্বশেষ