বুধবার ০৩ মার্চ, ২০২১

ক্ষুদে বিজ্ঞানীদের অংশগ্রহণে নারায়ণগঞ্জে দিনব্যাপি বিজ্ঞান মেলা

সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১৮:৩৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: ৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষ্যে নারায়ণগঞ্জে দিনব্যাপি বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে। সোমবার ২৫ জানুয়ারি সকালে সদর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ প্রাঙ্গণে এই মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এই মেলায় সদর উপজেলার পঁচিশটি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণ করে। ক্ষুদে বিজ্ঞানীদের অংশগ্রহণে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষক শিক্ষিকা ও অভিভাবকরা।

মেলায় বিজ্ঞানে পারদর্শী ক্ষুদে শিক্ষার্থীরা ডিজিটাল সিটি, আধনিক শিক্ষা ও চিত্ত বিনোদন, তথ্য প্রযুক্তির সদ্ব্যবহারে আসক্তি রোধ, আধুনিক ইটিপি প্লান্ট ও মডার্ণ এগ্রো ফার্মসহ বিভিন্ন বিষয়ে তাদের তৈরি বিজ্ঞানভিত্তিক মডেল উপস্থাপন করে। জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বিজ্ঞান মেলার স্টলগুলো ঘুরে দেখেন এবং শিক্ষার্থীদের সঙ্গে তাদের উদ্ভাবিত প্রকল্প নিয়ে কথা বলেন।

সদর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা বারিক জানান, ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন পূরণে ভবিষ্যত প্রজন্মকে বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তুলতে বিজ্ঞান মেলার বিকল্প নেই। শিক্ষার্থীদের মেধা বিকাশের উদ্দেশ্যেই এই মেলার আয়োজন করা হয়েছে বলে জানান সদর ইউএনও।

সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত মেলা শেষে কুইজ প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন সদর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা বারিক।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ