শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯

কোরবানির বর্জ্য অপসারণে কাজ করবে নাসিকের ১৪শ’ কর্মী

শুক্রবার, ৯ আগস্ট ২০১৯, ২১:২৭

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: ঈদ-উল-আযহায় কোরবানির পর পশুর বর্জ্য দ্রুততম সময়ে অপসারণ করা প্রতিবারই বড় চ্যালেঞ্জ হয়ে দাড়ায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (নাসিক) জন্য। এ বিষয়কে মাথায় রেখেইে এবার ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে নাসিকের পরিচ্ছন্ন বিভাগ। এবার কোরবানির পশুর বর্জ্য অপসারণে নগরীতে কাজ করবে প্রায় ১৪শ’ পরিচ্ছন্ন কর্মী।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সূত্র জানায়, নগরীর ২৭টি ওয়ার্ডের কোরবানির পশুর বর্জ্য অপসারণে কাজ করবে মোট ১৪শ’ পরিচ্ছন্ন কর্মী। যার মধ্যে নাসিকের নিয়মিত ৯শ’ পরিচ্ছন্ন কর্মীর পাশাপাশি অতিরিক্ত আরো ৫শ’ পরিচ্ছন্নকর্মী নিয়োগ দেওয়া হয়েছে। কোরবানির তিন দিন দুই ধাপে নগরীর বর্জ্য অপসারণ করবে পরিচ্ছন্ন কর্মীরা। এছাড়া বিভিন্ন এলাকা পরিষ্কারের লক্ষ্যে নাসিকের একটি এবং ওয়াসার দুটি পানির গাড়ি ব্যবহৃত হবে।

খুব দ্রুত বর্জ্য অপসারণের পরিকল্পনা সম্পর্কে জানিয়ে সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন পরিদর্শক শ্যামল পাল বলেন, ‘কোরবানি পশুর বর্জ্য অপসারণের জন্য আমরা বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছি। পুরো সিটি কর্পোরেশনে আমাদের ১৪শ’ কর্মী কাজ করবে। দুই ধাপে পরিচ্ছন্ন কর্মীরা কাজ করবে। সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত প্রথম ধাপ এবং ২টা থেকে রাত পর্যন্ত দ্বিতীয় ধাপ। ওয়ার্ডের আয়তন ও জনসংখ্যা অনুযায়ী পরিচ্ছন্ন কর্মী ও পিকআপ ভ্যান প্রস্তুত রয়েছে। বিভিন্ন এলাকায় পশুর রক্ত পরিষ্কারের জন্য পানির গাড়িও থাকবে।’

তিনি আরো বলেন, ‘আমাদের সকল পরিচ্ছন্ন কর্মীদের কাছে ব্লিচিং পাউডার থাকবে। তারা যখন যে এলাকাটি পরিষ্কার করবে তার সঙ্গে সঙ্গেই সে এলাকায় ব্লিচিং পাউডার ছিটিয়ে দেবে। এছাড়া প্রতিটি কাউন্সিলরের মাধ্যমে প্রতিটি ওয়ার্ডে ব্লিচিং পাউডার বিতরণ করা হচ্ছে।’

নাসিক কর্তৃক নির্দিষ্ট পশু কোরবানির স্থানে কোরবানি করা এবং পশুর বর্জ্য একত্রিত করে পরিচ্ছন্নকর্মীদের তুলে দেয়ার আহ্বান জানান এই কর্মকর্তা।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ