শুক্রবার ২১ ফেব্রুয়ারি, ২০২০

কৈশোর-বান্ধব সেবা কেন্দ্রের মানোন্নয়নের দাবিতে মানববন্ধন

রবিবার, ১৯ জানুয়ারি ২০২০, ২১:৫৮

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: সিদ্ধিরগঞ্জে কৈশোর-বান্ধব সেবা কেন্দ্রের মানোন্নয়ন ও সময়সূচী বৃদ্ধির দাবিতে মানববন্ধন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন সিরাক। রবিবার (১৯ জানুয়ারি) সকালে শাহিনূর আদর্শ উচ্চ বিদ্যালয়ের সামনে এ মানবন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা বলেন, অজ্ঞতার কারণে কিশোরী বয়সে হাজারো কিশোরী বাল্য বিয়ের শিকার হয়ে অকাল গর্ভধারণ, অনিরাপদ যৌন সম্পর্ক, প্রজনন স্বাস্থ্য জটিলতা ও সন্তান জন্মদান করতে গিয়ে মৃত্যুর সাথে লড়ে। এ বয়সে ছেলে-মেয়ের স্বাস্থ্য সেবা সম্পর্কে সচেতনতার ঘাটতি থাকে। তাই তারা স্বাস্থ্য, পুষ্টি, মানসিক ও সামাজিক বিষয়ে কাউন্সেলিং এর মত বিষয় সম্পর্কে তারা অবগত নন। এই সমস্যা নিরসনে কিশোর বয়স থেকেই প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত তথ্য ও সেবা নিশ্চিত করা জরুরী।

তারা আরও বলেন, কিশোর বয়সের বিভিন্ন সমস্যা দূরীকরণের জন্য পরিবার পরিকল্পনা অধিদপ্তর সারাদেশে বিভিন্ন কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা চালু করেছে তারপরও এ সেবাকেন্দ্রের সময়সূচি সকাল ৯টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত স্কুল-কলেজ পড়–য়া শিক্ষার্থীরা এ সময়ে সেবা গ্রহণ করতে পারে না।

এ সময় তারা দাবি করেন, যদি এ সময়সীমা সপ্তাহে ৭ দিন ও বিকেল ৫টা পর্যন্ত হয় তবে শিক্ষার্থীরা সহজেই এ সেবা গ্রহণ করতে পারে। কেন্দ্রসমূহে অতিরিক্ত দক্ষ জনবলের সংযোজন ও কৈশোর বান্ধব সেবা কেন্দ্রের পরিসর বৃদ্ধি করে ২৪ বছর পর্যন্ত তরুণদেরও এ সেবার আওতায় আনা

মানবন্ধনে উপস্থিত ছিলেন সিরাক বাংলাদেশের ঢাকা ডিভিশনাল কো-অর্ডিনেটর মো. নাজমুল হাসান, শাহিনূর আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ আরিফ হোসেন ঢালী সহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

সব খবর
সংগঠন সংবাদ বিভাগের সর্বশেষ