মঙ্গলবার ২৭ অক্টোবর, ২০২০

কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভা, করোনা সংকটে চান সহযোগিতা

মঙ্গলবার, ২৮ এপ্রিল ২০২০, ২২:৩৫

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সদর উপজেলা কিন্ডারগার্টেন এসোসিয়েশন’র (নাসউকিএ) কার্যনির্বাহী পরিষদের জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৮ এপ্রিল) সকালে সস্তাপুরে সংগঠনের সভাপতি তোফায়েল আহমেদ জুয়েলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ বাহাউদ্দিনের সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক কাওসার আহম্মেদ, মোহাম্মদ নাজমুল হাসান রুমি, ইমাম হোসেন, সাইফুল ইসলাম, কাওসার মাহমুদ ও মাজহারুল ইসলাম সজিব।

সভায় বক্তারা বলেন, করোনা মহামারিতে নারায়ণগঞ্জ সদর উপজেলার প্রায় সাড়ে পাঁচশত কিন্ডারগার্টেন স্কুল বন্ধ যেখানে অধ্যয়ন করছে প্রায় লক্ষাধিক শিক্ষার্থী। এ স্কুলগুলোতে শিক্ষক আছেন প্রায় দশ হাজার। কিন্ডারগার্টেন স্কুলগুলোর আয়ের প্রধান উৎস ছাত্রছাত্রীদের টিউশন ফি যা এ মুহুর্তে আদায় করা সম্ভবও নয়। মালিকদের জমেছে স্কুলের ভাড়া, শিক্ষক ও স্টাফদের বেতন এবং আনুসাঙ্গিক খরচ। প্রাইভেট টিউশনেও যেতে পারছেন না শিক্ষকরা। চক্ষু লজ্জায় ত্রাণের জন্য লাইনেও দাঁড়াতে পারছেন না। এমতবস্থায় বিপাকে পড়েছেন মানুষ গড়ার এ কারিগর ও তাদের পরিবাররা। গত মার্চের ১৮ তারিখ থেকে বন্ধ রয়েছে প্রতিষ্ঠানগুলো। প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন করোনা পরিস্থিতিতে সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকতে পারে সব শিক্ষা প্রতিষ্ঠান। এ অবস্থায় দুশ্চিন্তায় পড়েছেন কিন্ডারগার্টেন মালিক, পরিচালক ও শিক্ষকরা।

তারা আরও বলেন, কিন্ডারগার্টেন স্কুলগুলো আমাদের এ সমাজে শিক্ষার্থীদের গুণগত শিক্ষা প্রদানে ব্যাপক ভূমিকা রাখছে। ব্যক্তি উদ্যোগ ও অর্থায়নে পরিচালিত এ স্কুলগুলো সরকারের শিক্ষাখাতে এক বিরাট ব্যয় হ্রাস করেছে। নতুবা সরকারকে এ স্কুলগুলোতে অধ্যয়নরত লক্ষাধিক শিক্ষার্থীকে পাঠদানে জন্য নতুন নতুন ভবন নির্মাণ, শিক্ষক নিয়োগ, শিক্ষকদের বেতনসহ প্রতিষ্ঠানগুলোর পরিচালনা ব্যয় বহন করতে হত। পুরো দেশের প্রায় ৬৫০০০ কিন্ডারগার্টেন স্কুল সরকার ও দেশের অর্থ সাশ্রয় করে চলেছে। পাশাপাশি বেকারত্ব হ্রাস, সামাজিক উন্নয়ন, সরকারি ও বেসরকারি বিভিন্ন কাজে সহায়তাসহ অনেক কর্মকান্ডে সম্পৃক্ত রয়েছে। জাতীয় নির্বাচনে অনেক কিন্ডারগার্টেন কেন্দ্র হিসাবে ব্যবহার করা হয়, আমাদের শিক্ষকগণ সে নির্বাচনে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক দিবস, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় কিন্ডারগার্টেন স্কুলগুলো স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করে। অতএব যে কিন্ডারগার্টেন স্কুলগুলো দেশের শিক্ষা, সামাজিক, প্রশাসনিক, ধর্মীয় ও ক্রীড়া ক্ষেত্রে এত অবদান রেখে চলেছে আমরা আশা করি করোনার এ মহামারি মাননীয় প্রধানমন্ত্রী দেশনেত্রী শেখ হাসিনা আয় রোজগারহীন এ কিন্ডারগার্টেন স্কুলের পরিচালক ও শিক্ষকদের পর্যাপ্ত আর্থিক সহায়তা, প্রণোদনা বা অনুদান দিয়ে সহযোগিতা করবেন।

সভায় ‘করোনা দূর্যোগে কিন্ডারগার্টেন পরিচালক ও শিক্ষক সহায়তা কমিটি’ নামে ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। কমিটিতে মোহাম্মদ বাহাউদ্দিনকে আহ্বায়ক, তোফায়েল আহম্মেদ ও মোহাম্মদ নাজমুল হাসানকে যুগ্ম আহ্বায়ক এবং কাওসার আহমেদকে সদস্য সচিব পদে নির্বাচিত করা হয়। এ কমিটি দ্রুততম সময়ে একটি আবেদন বা স্মারকলিপি সংশ্লিষ্ট প্রশাসনিক দপ্তরে জমা দিবেন ও সার্বিক সমন্বয় কার্যক্রম পরিচালনা করবেন।

সব খবর
শিক্ষাঙ্গন বিভাগের সর্বশেষ