মঙ্গলবার ১৮ জুন, ২০১৯

কাফনের কাপড়ে ধান ছিটিয়ে প্রতিবাদ

শনিবার, ১৮ মে ২০১৯, ২০:০৩

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: কৃষকের ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করার দাবিতে নগরীতে কাফনের কাপড়ের উপর ধান ছিটিয়ে প্রতিবাদ জানিয়েছে ছাত্র সংগঠন ‘ছাত্র ফেডারেশনের’ জেলা শাখার সদস্যরা।

শনিবার (১৮ মে) বেলা সাড়ে ১১টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় তারা সরাসরি কৃষকের কাছ থেকে ন্যায্য দামে ধান ক্রয় করার দাবি জানায়।

বাংলাদেশ ছাত্র ফেডারেশন জেলা শাখার সভাপতি শুভ দেবের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইলিয়াস জামানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান রিচার্ড, ছাত্র ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল আলম আল জাহিদ, জেলার সহ সাধারণ সম্পাদক রিয়া আক্তার, মহানগরের আহ্বায়ক ফারহানা মুনা, ফতুল্লা থানার আহ্বায়ক সাকিব হোসেন হৃদয় সহ বিভিন্ন অঞ্চলিক শাখার নেতৃবৃন্দ।

মশিউর রহমান রিচার্ড বলেন, ‘সরকার উন্নয়নের ধোঁয়াশা তুলে গরীব মারার ব্যবস্থা করেছে। আজ একদিকে কৃষক তার ধানের দাম না পেয়ে ক্ষেতে আগুন লাগাচ্ছে অন্যদিকে পাটকল শ্রমিকরা তাদের বকেয়া বেতন আদায়ের দাবিতে রাস্তায় বসে ইফতার করছে। এটা কখনোই উন্নয়নের নমুনা হতে পারে না। উন্নয়ন মানে দেশের প্রতিটি মানুষের নাগরিক মর্যাদা নিশ্চিতের পাশাপাশি জীবনের নিরাপত্তা নিশ্চিত করা এবং তা করতে সরকার সম্পূর্ণভাবে ব্যর্থ। সরকারের মন্ত্রীরা কৃষকের স্বার্থে নয়, চাতাল মালিক-ফরিয়া ব্যবসায়ী ও মধ্যসত্বভোগীদের স্বার্থ রক্ষায় ব্যস্ত। যার ফলে কৃষক বাম্পার ফসল ফলানোর পরেও শ্রমের মূল্যটুকু নিশ্চিত করতে পারছে না। শোকে-দুঃখে তার নিজের ফসলেই আগুন দিচ্ছে।’

সভাপতির বক্তব্যে শুভ দেব বলেন, ‘সরকার নির্ধারিত ১ কেজি ধানের মূল্য ২৩ টাকা নির্ধারণ করলেও সে ধান কৃষক ১৫ টাকায় বিক্রি করতে পারছে না। সরকার ব্যাংক ঋণখেলাপীদের হাজার হাজার কোটি টাকা মাফ করে দিচ্ছে। অথচ দেশের ২ কোটি কৃষকের ৫০২ কোটি টাকার ঋণ মওকুফ করতে পারছে না। ১ লক্ষ ৬৮ হাজার কৃষকের নামে মামলা করা হয়েছে। প্রায় ১৫ হাজার কৃষক আজ গ্রেফতারি পরোয়ানা নিয়ে ঘুরছে। এ অবস্থার বদল দরকার। আজ কৃষক না বাঁচলে বাংলাদেশ বাঁচবে না। অবিলম্বে সরকারকে কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের উদ্যোগ নিতে হবে। বিপর্যস্ত কৃষকের ধান কাটার মাধ্যমে বাংলাদেশ ছাত্র ফেডারেশন আক্ষরিক অর্থে মাঠে আছে এবং বাকি সকলকে কৃষকের কাঁধে কাঁধ মেলাবার আহ্বান জানান তিনি।’

এ সময় নেতৃবৃন্দ বলেন, আগামী ২ দিনের মধ্যে কৃষকের সকল সমস্যা সমাধান না করা হলে কেন্দ্রীয় আল্টিমেটাম অনুযায়ী ২০ মে শাহবাগে কৃষি মন্ত্রী ও খাদ্য মন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করবে ছাত্র ফেডারেশন।

সব খবর
রাজনীতি বিভাগের সর্বশেষ