রবিবার ১৮ আগস্ট, ২০১৯

কাচারী গলি জমিদার বাড়িতে ১১তম কুমারী পূজা অনুষ্ঠিত

বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ১৬:২৫

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো পূবালী গ্রুপ অব ইন্ডাস্ট্রির মহাঅষ্টমী পূজা ও কুমারী পূজা। এ বছর তাদের পূজার ১১তম বার্ষিকী অনুষ্ঠিত হয়েছে। কিন্তু নগরীর মিশন পাড়াতে অবস্থিত শ্রী রামকৃষ্ণ মিশন আশ্রমের কুমারী পূজা সম্পর্কে নগরী ও নগরীর বাইরে বেশিরভাগ মানুষ জানলেও প্রেস নারায়ণগঞ্জ এর এবারের অনুসন্ধানে বেরিয়ে এলো নারায়ণগঞ্জ শহরের শেষ প্রান্ত নিতাইগঞ্জ কাচারি গলি ৫৬/১ নং জমিদার বাড়ির কুমারী পূজা। দীর্ঘ ১১ বছর যাবৎ ধরে তার নিজস্ব বাড়িতে দূর্গা পূজা উদযাপন করে আসছেন পূবালী গ্রুপ অব ইন্ডাস্ট্রির কর্নধার পরিতোষ কান্তি সাহা। তার নিজস্ব বাড়ির পূজা ছাড়াও দীর্ঘ বছর যাবৎ তিনি নিতাইগঞ্জ দূর্গা পূজা মন্ডপে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন ।

সকাল ১০ টা ১২ মিনিটে শুরু হয় মূল অষ্টমী পূজা। তারপর বেলা ১১টায় লাল শাড়ি, গয়না, আলতা নানা উপাচার দিয়ে সাজিয়ে কুমারীকে মন্ডপে বসিয়ে কুমারী পূজা করা হয়। এ বছরের কুমারীর নাম ঐশী চক্রবর্তী। বয়স ৮ বছর। শাস্ত্রমতে ৮ বছর বয়সী কুমারীর রাখা নাম কুব্জিকা। সে আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের ২য় শ্রেণির শিক্ষার্থী। তার বাবার পরিমল চক্রবর্তী পেশায় চাকুরিজীবী। মেয়েকে দূর্গা রূপে পূজা করা হয়েছে, কেমন লাগছে, জানতে চাইলে কুমারীর মা মিতা চক্রবর্তী বলেন, প্রথমে আমি রাজী ছিলাম না। কারণ মেয়ে অনেক ছোট, কিন্তু এখন অন্যরকম ভালো লাগছে ।

কুমারী পূজা শেষ হবার পর সন্ধিপূজা এবং পাঠা বলির আয়োজন করা হয়। মূলত মানুষের দেহের পশুকে হত্যা করতে এবং পশুর চিরমুক্তির কামনায় পাঠা বলির আয়োজন করা হয় বলে জানিয়েছেন পরিতোষ বাবুর ছেলে জয় কে সাহা। সন্ধিপূজার সময় ১০৮টি প্রদীপ প্রজ্বলল করা হয়। এরপর পুষ্পাঞ্জলি অর্পনসহ প্রসাদ বিতরণের মাধ্যমে মহাষ্টমী পূজার কার্যক্রম শেষ হয় । এছাড়াও পূজার পুরো সময়টা জুড়ে মন্ডপের এক পাশে বসে ভক্তিগীতি পরিবেশন করেন বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের শিল্পী ও নারায়ণগঞ্জ ঐকতান সাংস্কৃতিক একাডেমীর পরিচালক কিশোর মল্লিক ।

মহাষ্টমী পূজা ও কুমারী পূজা দেখতে ভক্তবৃন্দের পদচারনায় কানায় কানায় পূর্ণ হয়ে যায় পরিতোষ বাড়ির পূজা মন্ডপ। পূজা দেখতে বারদী থেকে আসা লক্ষ্মী জানান, মিশনে অনেক ভীর হয় ,ভালোভাবে পূজা দেখতে পারি না, এখানে আরামে পূজা দেখা যায়, তাই আজ ৮ বৎসর ধরে এখানেই কুমারী পূজা দেখতে আসি ।

নিজের বাড়িতে শারদীয় দূর্গা পূজা ও কুমারী পূজা নিয়ে পরিতোষ বাবুর ছেলে জয় কে সাহা প্রেস নারায়ণগঞ্জ কে বলেন, দীর্ঘ বছর যাবৎ নিতাইগঞ্জ পূজা মন্ডপের সাথে জড়িত থাকার কারণে বাবার ইচ্ছে ছিল, বাড়িতে একটি দূর্গা পূজা করা। মা দূর্গার আশির্বাদে ও কৃপায় তা সম্ভব হয়েছে। আগামীদিনের প্রত্যাশা ও পূজা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ইচ্ছে আছে পূজোর সময় মন্ডপে বিভিন্ন প্রতিযোগিতা যেমন ধুনচি, চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা ।

১১ বছর পূর্তিতে পূবালী গ্রুপ অব ইন্ডাস্ট্রির কর্নধার পরিতোষ কান্তি সাহা বলেন, খুব ভালো, মায়ের পূজা করতে সবসময়ই খুব ভালো লাগে, মায়েরা পূজা করতে আমার বাড়িতে আসে, তাদের পায়ের ধূলা আমার মস্তকে পড়ে, ভালো লাগে। কুমারী পূজা সম্পর্কে পরিতোষ বাবু বললেন, "পেপারে লেখা হয়, অমুক জায়গায় নারী ধর্ষণ হয়েছে, হিন্দু সম্প্রদায়ে যারা মায়ের পূজা করে তারা কখনো ধর্ষণ করতে পারে না। শাস্ত্রীয় মতে কুমারী পূজার একটা শিক্ষণীয় দিক আছে, নারীদের সম্মান অনেক উর্ধ্বে, তাই তাদের মাতৃরূপে শ্রদ্ধা করা উচিত, তাহলে মেয়েদের প্রতি কাম ভাব থাকবে না। কুমারী পূজা মূলত একটি মানসিক পূজা"।

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ