রবিবার ২৯ নভেম্বর, ২০২০

করোনা প্রতিরোধে মানুষের পাশে সুবর্ণগ্রাম

মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০, ২২:৪৬

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: ‘কোথায় যেন মানুষ কাঁদে/ কোথায় যেন কাঁদছে হায়/ মানুষ বড় ভয় পেয়েছে/ মানুষ বড় নিঃসহায়।’ কিংবদন্তী শিল্পী মৌসুমি ভৌমিকের গাওয়া গানটিতে যেন বর্তমান সময়েরই কথা বলা হয়েছে। করোনাভাইরাসের বিস্তারের সঙ্গে মানুষ যখন নিঃসঙ্গ হয়ে যাচ্ছে। ক্ষুধা ও মৃত্যুর ভয় যখন তাঁড়িয়ে বেড়াচ্ছে তখনই "প্রাণে প্রাণ মিলাই, মানুষের পাশে দাঁড়াই" স্লোগানে মানুষের পাশে এসে দাঁড়িয়েছে সামাজিক সংগঠন সুবর্ণগ্রাম ফাউন্ডেশন।

মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে সোনারগাঁয়ের বিভিন্ন গ্রামে সুবিধাবঞ্চিত শিশু ও স্বল্প আয়ের মানুষদের মাঝে কখনো বিনামূল্যে হ্যান্ড সেনিটাইজার, মাস্ক, জনসচেতনতামূলক লিফলেট বিতরণ আবার কখনোবা খাবার বিতরণ করছে সংগঠনটি। বিশেষ বিশেষ স্থানে ছিটাচ্ছে জীবাণু নাশক ।

গত তিন সপ্তাহে বাগমুছা ঋষিপাড়া, রামগঞ্জ, সাতভাইয়াপাড়া, ভাটিবন্দর, সাহাপুরের জেলেপাড়া, বানীনাথপুর ও জয়রামপুর, আনন্দবাজার, মায়াদ্বীপ ও নুনেরটেক গ্রামের প্রায় ১২শ পরিবারের মাঝে হ্যান্ড সেনিটাইজার, মাস্ক ও করোনা নিয়ে জন সচেতনতামূলক লিফলেট বিলি করেছে সুবর্ণগ্রামের স্বেচ্ছাসেবীরা । সুবর্ণগ্রাম ঋষিপাড়া পাঠশালায় সংগঠনটির স্বেচ্ছাসেবীরা নিজেরাই তৈরী করছে এসব হ্যান্ড স্যানিটাইজার।

মঙ্গলবার (৭ এপ্রিল) সোনারগাঁয়ের ঋষিপাড়া ও প্রত্যন্ত অঞ্চল মায়াদ্বীপের প্রায় ১৫০ সুবিধা বঞ্চিত ও স্বল্প আয়ের পরিবারের মধ্যে বিতরণ করা হয় চাল, ডাল, আটা, আলু, পেঁয়াজ, শুকনা মরিচ ও সাবান। সুবর্ণগ্রামের প্রতিষ্ঠাতা কবি শাহেদ কায়েস, উদীচী সোনারগাঁয়ের সভাপতি লেখক শঙ্কর প্রকাশ, মায়াদ্বীপ রক্ষা আন্দোলনের কর্মী জিলানী মিয়া এ সময় উপস্থিত ছিলেন।

সুবর্ণগ্রাম ফাউন্ডেশন ও সোনারগাঁ ফাউন্ডেশন, ইউএসএ’র উদ্যোগ ও সহযোগীতার পাশাপাশি বিভিন্ন শুভানুধ্যায়ী এই কাজে সহযোগিতা করছেন বলে জানান কবি শাহেদ কায়েস। তিনি বলেন, দুনিয়া জুড়ে করোনার সঙ্গে যুদ্ধে আছেন লক্ষ লক্ষ চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী। তাঁদের সঙ্গে আমরাও আমাদের সীমিত সামর্থ্য নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছি। করোনা প্রতিরোধে সরকারের পাশাপাশি প্রতিটি থানা, উপজেলা এবং জেলায় সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে মানুষের পাশে দাঁড়ানো উচিত বলে আমরা মনে করছি। সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়ে সুবর্ণগ্রামের এই কাজে পাশে থাকার জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। এসময় করোনা বিপর্যয় কাটিয়ে না ওঠা পর্যন্ত সুবর্গ্রামের স্বেচ্ছাসেবীদের নিয়ে মানুষের পাশে থাকার অঙ্গীকার করেন শাহেদ কায়েস।

সব খবর
সংগঠন সংবাদ বিভাগের সর্বশেষ