মঙ্গলবার ২৬ মে, ২০২০

কবি আরিফ বুলবুলের প্রথম কবিতার বই ‘কোথায় এত হুইসেল বাজে’

বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২৫

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: কবি ও পরিবেশ কর্মী আরিফ বুলবুলের প্রথম একক কবিতার বই ‘কোথায় এত হুইসেল বাজে’ প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে বাংলা জার্নাল। প্রচ্ছদ করেছেন শিল্পী মামুন হোসাইন।

বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এ সোহরাওয়ার্দী উদ্যানের বাংলা জার্নাল প্রকাশনীর ৫৩৩ নম্বর স্টলে। এছাড়া নারায়ণগঞ্জ শহরের বঙ্গবন্ধু সড়কের ‘এশিরিয়া ব্যবিলন’ ও অনলাইনে রকমারি ডটকমেও পাওয়া যাবে বইটি।

নারায়ণগঞ্জে শীতলক্ষ্যার পাড়ে সোনাকান্দা বিআইএমটির (প্রাক্তন মেরিন ডিজেল ট্রেনিং সেন্টার) প্রাকৃতিক পরিবেশে বেড়ে ওঠা কবি আরিফ বুলবুলের। ঘুরে বেড়ান বাংলার মাঠ-ঘাট-পথ-প্রান্তরে। পরিবেশ রক্ষার আন্দোলনের সাথে সম্পৃক্ত আছেন তিনি। বিষমুক্ত নিরাপদ ফসলের জন্য কাজ করা তার নেশা এবং পেশা। সাংস্কৃতিক অঙ্গণে পরিচিত এক মুখ কবি আরিফ বুলবুল। তিনি সংস্কৃতি ও পরিবেশ নিয়ে সবসময় সোচ্চার। এ নিয়ে তাকে হামলারও শিকার হতে হয়েছে। দীর্ঘ চার দশক ধরে লেখালেখির সাথে যুক্ত থাকলেও ‘কোথায় এত হুইসেল বাজে’-এটিই তার প্রথম কাব্যগ্রন্থ।

এ বিষয়ে কবি আরিফ বুলবুল বলেন, ছোটবেলা থেকেই লেখালেখি করি। বিভিন্ন সময় বিভিন্ন সংকলনে আমার কবিতা প্রকাশ পেয়েছে। বেশ কয়েকটি কবিতা জনপ্রিয়ও হয়েছে। সবগুলো কবিতা এই বইতে অন্তর্ভূক্ত করা হয়নি। আসলে এতদিন বই প্রকাশ না করার সুনির্দিষ্ট কোনো কারণ নেই। অলসতা থেকেই হয়তো প্রকাশ করা হয়নি। কিন্তু এখন থেকে নিয়মিত বই বের করার চিন্তা-ভাবনা রয়েছে।

সব খবর
শিল্প ও সাহিত্য বিভাগের সর্বশেষ