মঙ্গলবার ২০ অক্টোবর, ২০২০

এ যেন প্রকৃতির রত্নে সাজানো মন্ডপ!

শনিবার, ৫ অক্টোবর ২০১৯, ২২:১১

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: ‘প্রকৃতির রত্নে সাজাবো যত্নে’ এই শ্লোগানকে প্রতিপাদ্য করে ভারতের কেরেলায় অবস্থিত ভানকেটষরামন মন্দিরের আদলে তৈরি করা হয়েছে নগরীর টানবাজার এলাকার সাহাপাড়া শারদীয় দুর্গাপূজার এ বছরের মন্ডপ। যা তৈরিতে পরিবেশ বান্ধব মাটির তৈরি সজ্জা উপকরণ ব্যবহার করা হয়েছে।

শনিবার (৫ অক্টোবর) বিকেলে নগরীর টানবাজার সংলগ্ন সাহাপাড়া পূজা মন্ডপ ঘুরে দেখা যায়, পোড়া মাটির রঙে তৈরি করা হয়েছে এ বছরের দুর্গা পূজার মন্ডপ। মন্ডপের প্রতিমার বাইরে মন্ডপের সাজ-সজ্জার জন্য ব্যবহার করা হয়েছে ছোট বড় মোট ১৬টি প্রতিমা। এই প্রতিমাগুলোর মধ্য দিয়ে তুলে ধরা হয়েছে দেবী দুর্গার নয়টি রূপ। এছাড়া শত শত পোড়া মাটির সজ্জা উপকরণ এই মন্ডপ তৈরিতে ব্যবহার করা হয়েছে।

সাহাপাড়া সার্বজনীন পূজা মন্ডপ কমিটির সূত্রে জানা যায়, এ বছর ৫দিন ব্যাপী শারদীয় দুর্গা পুজার জন্য ৩০ থেকে ৩২ লাখ টাকার ব্যয় করা হচ্ছে। যার মধ্যে প্রতিমা তৈরি ও সাজসজ্জার জন্য ব্যয় করা হয়েছে ৬ থেকে ৭ লাখ টাকা। এবারের সাহাপাড়া পূজার জন্য ১৫ ফুট ১৮ ইঞ্জি উচ্চতার প্রতিমা তৈরি করা হয়েছে। যা পুরো নারায়ণগঞ্জে সবচেয়ে বড় বলে দাবি করেন সাহাপাড়া সার্বজনীন পূজা মন্ডপ কমিটির সদস্য দুর্জ সাহা।

তিনি বলেন, ‘গত বছরের ধারাবাহিকতায় এ বছরও আমরা পরিবেশ বান্ধব মন্ডপ তৈরিতে মন দিয়েছি। এর জন্য গত নয় মাস শিল্পী মো. ফরহাদের তত্ত্বাধানে মোট ২৪ জন কাজ করেছেন।’

তিনি আরো বলেন, ‘আমাদের এই মন্ডপের প্রতিটি উপকরণ নবায়নযোগ্য। এই মন্ডপের প্রতিটি মাটির পুতুল ও সজ্জার উপকরণ মো. ফরহাদ নিজে করেছেন। তিনি এগুলো এমনভাবে তৈরি করেছেন যাতে পরবর্তীতে ব্যবহার করা যায়। যা তিনি করবেন।’

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ