সোমবার ২২ জুলাই, ২০১৯

এবার লাল নয় শিশুরা খাবে নীল ভিটামিন ‘এ’ ক্যাপসুল

বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯, ২১:০১

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) আওতাধিন ২৭টি ওয়ার্ডের সকল শিশুদের আগামী ২২জুন জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইনে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুলের পরিবর্তে শুধু নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। প্রতিটি লাল রঙের ‘ভিটামিন ‘এ’ ক্যাপসুলের পরিবর্তে শিশুদের ২টি নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছে নাসিক।

বৃহস্পতিবার (১৩ জুন) সকালে নিতাইগঞ্জ নগরভবন সভাকক্ষে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন আয়োজনে অনুষ্ঠিত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (১ম রাউন্ড) অবহিতকরণ ও পরিকল্পনা সভায় নাসিক মেডিক্যাল অফিসার ডা. শেখ মোস্তফা এ তথ্য জানান।

নাসিক ১৮ নং ওয়ার্ড কাউন্সিলর কবির হোসেনর সভাপতিত্বে ও মেডিক্যাল অফিসার ডা. শেখ মোস্তফার সঞ্চালনায় এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহাখালি ঢাকা স্বাস্থ্য অধিদপ্তরের উপ পরিচালক ডা. মো. আবু ইউসুফ। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন ওয়ার্ড জোনে দায়িত্ব প্রাপ্ত ডাক্তার, কর্মকর্তা ও নাসিক কর্মকর্তারা।

উক্ত সভায় নাসিক মেডিক্যাল অফিসার ডা. শেখ মোস্তফা জানান, আগামী ২২ জুন সারাদেশ ব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। যেখানে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি করে নিল ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। তবে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের আওয়াতাধিন ২৭ ওয়ার্ডে শুধু নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

লাল ক্যাপসুলের পরিবর্তে নীল ক্যাপসুল কেন? এর উত্তরে মহাখালি ঢাকা স্বাস্থ্য অধিদপ্তরের উপ পরিচালক ডা. মো. আবু ইউসুফ বলেন, ‘ভিটামিন ‘এ’ ক্যাপসুল প্রতিবার আমাদের কিনতে হয়। তবে এ বছর লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল পরিমাণে কম রয়েছে এবং নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল বেশি। তাই নারায়ণগঞ্জসহ দেশের ৬টি সিটি কর্পোরেশনে সকল শিশুদের শুধু নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।’

তিনি আরো বলেন, ‘লাল রঙের ক্যাপসুলের তুলনায় নীল রঙের ক্যাপসুলের কার্যকারিতা অর্ধেক। তাই ১ বছরের ছোট শিশুদের নীল ক্যাপসুল ও তারচেয়ে বড় শিশুদের লাল রঙের ক্যাপসুল দেওয়া হয়। এ বছর যেহেতু নীল ক্যাপসুল বেশি এবং লাল ক্যাপসুল কম রয়েছে সেক্ষেত্রে আমরা এই ভিন্ন পন্থা অবলম্বন করেছি। যাতে নতুন করে ক্যাপসুল না কিনে মজুদকৃত ক্যাপসুলের মাধ্যমে ভিটামিন ‘এ’ ক্যাপসুলের চাহিদা পূরণ করা যায়।’

সব খবর
নগর বিভাগের সর্বশেষ