বুধবার ২৪ জুলাই, ২০১৯

এনসিটিবির অনুমোদনহীন পাঠ্যবই ছাপানোর অভিযোগে গ্রেফতার ২

বুধবার, ২৬ জুন ২০১৯, ২১:৩৮

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: গোপন সূত্রের ভিত্তিতে অভিযান পরিচালনা করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) অনুমোদনবিহীন একাদশ-দ্বাদশ শ্রেণির মূল পাঠ্য বই ছাপানোর অভিযোগে মো. নবী খাঁন (৩৫) ও মো. আইয়ুব হোসেন (৫৩) নামে দুই জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১১।

বুধবার (২৬ জুন) দিবাগত রাতে সিপিএসসি-১ এর মুন্সিগঞ্জ এর আভিযানিক দল ঢাকার সূত্রাপুর থানার ১৫নং রূপচাঁদ লেন বাড়ির মালিক নাঈম আহম্মেদ খাঁন এর নিচ তলার ভাড়াটিয়া প্রতিষ্ঠান ‘ভাই ভাই বুক বাইন্ডিং’ এবং ঢাকা জেলার ডেমরা থানাধীন মাতুয়াইল হাজী বাদশা মিয়া রোডের ‘ফাইভ স্টার প্রিটিং প্রেস এন্ড পাবলিকেশন্স’ এ অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত ভাই ভাই বুক বাইন্ডিং এর মালিক মো. নবী খাঁন আলী মোহাম্মদ খাঁনের ছেলে ও ফাইভ স্টার প্রিটিং প্রেস এন্ড পাবলিকেশন্স এর ম্যানেজার মো. আইয়ুব হোসেন মৃত ইউসুফ হোসেনের ছেলে।

র‌্যাব-১১ এর পুলিশ সুপার মো. এনায়েত হোসেন মান্নান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

র‌্যাব জানায়, ঘটনাস্থল থেকে এনসিটিবি’র অনুমোদনবিহীন একাদশ ও দ্বাদশ শ্রেনীর বাংলা মূল পাঠ্য বইয়ের নকল প্রিন্টেড কপির ৪,৫০০ টি বইয়ের সমপরিমান ৪৭ টি বান্ডিল ও বাংলা সাহিত্য ও সহপাঠ মূল টেক্স বইয়ের এনসিটিবি এর নকল লোগো সহ ২ বান্ডেল বই উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদ করে জানা যায়, এই অসাধু ব্যবসায়ীরা দীর্ঘদিন যাবৎ বাংলাদেশের বিভিন্ন জেলায় কলেজ ও মাদ্রাসার মূল পাঠ্য বইয়ের নকল প্রিন্টেড কপির প্রিন্ট, বাইন্ডিং, সংরক্ষণ ও বিক্রয় করে প্রতারণামূলক ব্যবসা চালিয়ে আসছিল।

র‌্যাব আরো জানায়, নকল এই পুস্তকগুলোতে অনেক মুদ্রন জনিত ত্রুটি ও তথ্যের বিভ্রাট রয়েছে। যার জন্য কোমলমতি ছাত্র-ছাত্রীদেরকে প্রতারিত ও বিকৃত তথ্যের সম্মুখীন হতে হচ্ছে। এছাড়াও এইচএসসি-তে ভর্তি হওয়া শিক্ষার্থীদের হাতে নতুন পরিমার্জিত টেক্স বই আগামী ১লা জুলাই থেকে বাজারে প্রদানের লক্ষ্যে এনসিটিবি তথা সরকারের যে প্রয়াস উক্ত কর্মকান্ডকে প্রশ্নবিদ্ধ করার জন্য এবং অনৈতিক লাভের জন্য এই অসাধু বই প্রকাশক ও বিক্রেতা সিন্ডিকেট চক্র এনসিটিবির মূল টেক্স বই নকল করে বাজারজাত করে আসছিল। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ডিএমি, ঢাকার সূত্রাপুর ও ডেমরা থানায় আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ