বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি, ২০২০

‘একজন স্বপ্নদ্রষ্টা’ স্যার ফজলে হাসান আবেদ স্মরণে সভা

বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ১৯:৫৭

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: স্যার ফজলে হাসান আবেদের অবর্তমানে তাঁর স্বপ্নের প্রতিষ্ঠান ব্র্যাককে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন সহকর্মীরা। নারায়ণগঞ্জে স্যার ফজলে হাসান আবেদের স্মরণসভায় ‘সমতার পৃথিবী গড়ার’ শপথ করেন ব্র্যাকের কর্মীরা। বুধবার (২২ জানুয়ারি) বিকেলে শহরের কালিরবাজার এলাকায় সরকারি গণগ্রন্থাগার মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

স্যার ফজলে হাসান আবেদের স্মৃতির প্রতি সম্মান রেখে এক মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে সভা শুরু হয়। স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাকের মাইক্রোফাইনান্স কর্মসূচির নারায়ণগঞ্জ অঞ্চলের ব্যবস্থাপক মো. জসিম উদ্দিন।

ব্র্যাকের নারায়ণগঞ্জ জেলা সমন্বয়কারী মো. হুমায়ূন কবিরের সভাপতিত্বে স্যার ফজলে হাসান আবেদের স্মৃতিচারণ করে বক্তৃতা করেন নারায়ণগঞ্জ জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক আসাদুজ্জামান সরদার, ব্র্যাকের প্রধান কার্যালয়ের কমিউনিকেশন অফিসার শাহাদাত হোসেন, কায়েমপুর ব্র্যাক মাইক্রোফাইন্যান্স কর্মসূচির ক্রেডিট অফিসার শামসুন্নাহার, জায়েদুল ইসলামসহ ব্র্যাকের বিভিন্ন অঞ্চলের কর্মীবৃন্দ।

বক্তারা বলেন, স্যার ফজলে হাসান আবেদ ছিলেন প্রচারবিমুখ একজন মানুষ। তিনি ছিলেন একজন স্বপ্নদ্রষ্টা। ১৯৭২ সালে সদ্য স্বাধীন বাংলাদেশ যখন অর্থনৈতিকভাবে বিপর্যস্ত ঠিক তখন তিনি বাংলাদেশে ফিরে আসেন। আবেদ ভাই তখন প্রত্যাগত শরণার্থীদের সহায়তায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রত্যন্ত এলাকা শাল্লায় ব্র্যাক গড়ে তোলেন। দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থান ও ক্ষমতায়নের মাধ্যমে দরিদ্র মানুষের জীবনমানের পরিবর্তন ঘটানো ছিল প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য। তিনি আজ নেই কিন্তু এই প্রতিষ্ঠানের কার্যক্রম কখনও থেমে যাবে সেটা কখনই চাননি তিনি। তিনি বলতেন, ব্র্যাক মানে একটি স্বপ্ন, একটি প্রচেষ্টা। তার এই স্বপ্ন আমরা এগিয়ে নিয়ে যাবো।

অনুষ্ঠানে ব্র্যাকের প্রয়াত এই প্রতিষ্ঠাতার পছন্দের রবীন্দ্রসংগীত পরিবেশন ও তাঁর স্মরণে স্বরচিত কবিতা আবৃত্তি করেন শিল্পী ফজলুল হক, কিশোরী ক্লাবের নিশাত তাবাসসুম মৌরি, ব্র্যাকের কর্মী শামসুন্নাহার। স্যার ফজলে হাসান আবেদের স্মরণে তৈরি ভিডিওচিত্রও প্রদর্শন করা হয় অনুষ্ঠানে। গুরু, সহকর্মী, বন্ধু ‘আবেদ ভাই’ এর স্বপ্নকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করে শপথ বাক্য পাঠের মধ্য দিয়ে শেষ হয় এ আয়োজন।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ