রবিবার ১৮ আগস্ট, ২০১৯

আসছে শহুরে গায়েনের প্রথম অ্যালবাম ‘তোমার জন্য থামি’

বুধবার, ৩ এপ্রিল ২০১৯, ১৩:৩৪

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: প্রতিষ্ঠার নবম বর্ষে প্রথম অ্যালবাম প্রকাশ করতে যাচ্ছে ব্যান্ড সংগীতের দল ‘শহুরে গায়েন’। বাহিরানা অডিও ভিজ্যুয়ালের প্রযোজনায় এবং রঙ বাংলাদেশের সহযোগিতায় দলটির প্রথম অ্যালবাম ‘তোমার জন্য থামি’ প্রকাশিত হতে যাচ্ছে।

প্রথম অ্যালবামটি উৎসর্গ করা হয়েছে সন্ত্রাসীদের হাতে অকালে প্রাণ হারানো মেধাবী কিশোর তানভীর মুহম্মদ ত্বকীকে। আগামী শুক্রবার (৫ এপ্রিল) বিকেল ৪টায় বিশ্বসাহিত্য কেন্দ্রের দ্বিতীয় তলায় ইসফেন্দিয়ার জাহেদ হাসান মিলনায়তনে এ অ্যালবামের মোড়ক উন্মোচন করা হবে।

শহুরে গায়েনের অন্যতম প্রতিষ্ঠাতা কবি ও ছড়াকার আহমেদ বাবলুর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করবেন, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি জিয়াউল ইসলাম কাজল, তরুণ চলচ্চিত্র নির্মাতা ও গল্পকার হাসান জাফরুল বিপুল, শিল্পী রাহুল আনন্দ এবং শিল্পী কৃষ্ণকলি।

অনুষ্ঠানে আলোচনা করবেন সংস্কৃতি সংগঠক রফিউর রাব্বি, কবি আরিফ বুলবুল, প্রাবন্ধিক ফিরোজ আহমেদ, বাহিরানা অডিও ভিজ্যুয়ালের নির্বাহী অর্ক সুমন ও রঙ বাংলাদেশের স্বত্বাধিকারী সৌমিক দাস। মোড়ক উন্মোচন করবেন সন্ত্রাসীদের হাতে অকালে প্রাণ হারানো মেধাবী কিশোর তানভীর মুহাম্মদ ত্বকীর মা রওনক রেহানা। পরে গান পরিবেশন করবে লীলা, সমগীত, সহজিয়া, ভাটিয়াল শহুরে ও শহুরে গায়েন।

অ্যালবামে সংকলিত গানগুলো হয়েছে, আজও বেঁচে আছি, ব্যবধান, একটাই জীবন, মা, মানুষ, নদীর গল্প, প্রতিদিন জন্ম নিই, মাননীয় সরকার, শীতলক্ষ্যা, তোমার জন্য থামি।

কথা আহমেদ বাবলু; সুর আহমেদ বাবলু, তারিক মাহমুদ; কম্পোজিশন রণক ইব্রাহীম; কণ্ঠ শাহীন মাহমুদ, আহমেদ বাবলু, রণক ইব্রাহীম; গিটার রণক ইব্রাহীম, ইউসুফ সাদিল, সাইফুল ইসলাম রবিন, এসডি পাপ্পু; ড্রামস শাহেনশাহ অর্ণব; বেইজ গিটার মনোয়ার বাবু, রণক ইব্রাহীম; কিবোর্ড মারুফ আহমেদ শাওন; বাঁশি কামরুল আহমেদ; বেহালা শান্ত আহমেদ; ইউকেলেলে রণক ইব্রাহীম; সাউন্ড ইঞ্জিনিয়ার এম কে খান মজলিশ (পনির), অ্যাক্যুইস্টিক আর্টজ, শঙ্কর, ধানম-ি, ঢাকা। প্রচ্ছদের আলোকচিত্র আবু হানিফ। শহুরে গায়েন-এর নামলিপি তানভীর তাওলাদ। ডিজাইন অপরাজিতা গ্রাফিকস অ্যান্ড পাবলিকেশন্স।

এ বিষয়ে ব্যান্ড দলটির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য কবি ও ছড়াকার আহমেদ বাবলু বলেন, বাংলা গান অধিকাংশই আমি, তুমি, ফুল, পাখি, নদীর মধ্যেই সীমাবদ্ধ। কিন্তু আমরা বিশ্বাস করি মানুষের জীবনে আরো নানান রকমের ঘটনা আছে, অভিজ্ঞতা আছে, নানা রকমের সংকট আছে। সুতরাং আমরা মানুষের সামগ্রিক জীবন, নানা অনুসঙ্গ নিয়ে গান গাই। যেমন, আমাদের নদী ভরাট হয়ে যাচ্ছে, আমরা প্রকৃতি হারাচ্ছি, সবুজ হারাচ্ছি এ নিয়ে আমাদের গান আছে। আমাদের একই সঙ্গে প্রেম বিষয়ক গান আছে, মাকে নিয়ে গান আছে, রাজনৈতিক সচেতনতার গান আছে।

অ্যালবামের নামকরণের বিষয়ে তিনি বলেন, তোমার জন্য থামি মানে মানুষের সামগ্রিক জীবনের কাছে থামি। এই তুমি প্রেমিকা, বন্ধু, দেশের সাধারণ মানুষ, মা, মাটি, প্রকৃতি সবকিছু। আমরা বলি, আমরা সকলের জন্যই থামি।

সব খবর
শিল্প ও সাহিত্য বিভাগের সর্বশেষ