রবিবার ২৬ জানুয়ারি, ২০২০

আলীরটেকে অবৈধ ৫ ইটভাটাকে জরিমানা ২৫ লাখ

বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ১৯:৪৭

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: সদর উপজেলার আলীরটেকে অভিযান চালিয়ে অবৈধ পাঁচ ইটভাটাকে মোট পঁচিশ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। একই সাথে তিনটি ইটভাটার চুল্লি ভেঙ্গে দিয়ে ভাটাগুলো বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত আলীরটেক ইউনিয়নের ক্রোকেরচর এলাকায় পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট বিভাগের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলামের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। অভিযানে নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মো. সাঈদ আনোয়ার, র‌্যাব-১১ সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান ও ফতুল্লা থানার পরিদর্শক আজহার হোসেনসহ বিপুল আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী ও ফায়ার সার্ভিস কর্মীরা উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদুল ইসলাম জানান, দেশে বায়ু দূষণের ক্ষেত্রে শতকরা ৫৮ শতাংশই ইটভাটাগুলো দায়ী। উচ্চ আদালতের নির্দেশনা সত্ত্বেও সনাতন পদ্ধতিতে পরিচালিত হওয়া বিপুল সংখ্যক ইটাভাটা এখন পর্যন্ত আধুনিক প্রযুক্তিতে রূপান্তর না করায় অর্থদন্ড করাসহ সব ধরণের কার্যক্রম বন্ধ করে দেয়া হচ্ছে। এরই ধারবাহিকতায় পরিবেশ অধিদপ্তরের নীতিমালা মেনে না চলায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রন সংশোধিত আইন অনুযায়ী পরিবেশ দূষণকারী পাঁচটি ইটভাটাকে পাঁচ লক্ষ টাকা করে পঁচিশ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রবিহীন পরিচালিত তিনটি ইটভাটার চুল্লি ফায়ার সার্ভিসের দমকল বাহিনীর কর্মীরা নিভিয়ে দেয়। পরে ভেকু দিয়ে এই তিনটি ইটভাটা ভেঙ্গে গুঁড়িয়ে দিয়ে ইট ইৎপাদনসহ সব ধরণের কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে।

সব খবর
নগর বিভাগের সর্বশেষ