শুক্রবার ০৬ ডিসেম্বর, ২০১৯

আড়াইহাজারের অর্থনৈতিক অঞ্চলে আসছে জাপানিদের বড় বিনিয়োগ

শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ২৩:৩৩

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেছেন আড়াইহাজারের অর্থনৈতিক অঞ্চলে জাপানিদের কাছ থেকে বড় বিনিয়োগ আসছে। জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতোর নেতৃত্বে দেশটির একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এই কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। শনিবার (১৬ নভেম্বর) বেলা ১১টা থেকে কয়েক ঘণ্টা ধরে এ বৈঠক চলে।

এ সময় অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, ‘নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানিদের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল হচ্ছে। সেটার কার্যক্রম নির্ধারিত আছে। প্রধানমন্ত্রীর অফিস থেকে সেটা সম্পর্কে নির্দেশনা আমরা মাঝে মাঝেই পাই। এটা অগ্রাধিকার প্রকল্প। আমরা আশা করছি, আড়াইহাজারের অর্থনৈতিক অঞ্চলে জাপানিদের কাছ থেকে বড় বিনিয়োগ আসছে।’

বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল ও মনিরুজ্জামান।

এছাড়া বৈঠকে জাপান কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন ইন ঢাকা, সুমিতোমো করপোরেশন, মেরুবেনি ও অন্যান্য কোম্পানি, নিপ্পন সিগন্যাল, টেকেন, মাতারবাড়ি প্রকল্প, ওমেরা গ্যাস ওয়ান, জেট্রো, মারুহিসা, ক্যাট গার্মেন্টের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য চলতি বছরের মার্চে ২ হাজার ৫৮২ কোটি টাকা ব্যয়ে ‘নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানি অর্থনৈতিক অঞ্চলের জন্য অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে সরকারের নিজস্ব অর্থায়ন (জিওবি) থেকে ব্যয় ধরা হয় ৪৫৪ কোটি টাকা এবং জাপানের প্রকল্প সাহায্য ধরা হয় ২ হাজার ১২৭ কোটি টাকা। এ প্রকল্পের বিপরীতে চলতি অর্থবছরে এডিপিতে কোনো বরাদ্দ রাখা হয়নি। বেজা এ প্রকল্পের জন্য চলতি অর্থবছরেই জিওবি থেকে ৭৩ কোটি এবং প্রকল্প সহায়তা থেকে ৬০৯ কোটি টাকাসহ মোট ৬৮২ কোটি টাকা বরাদ্দ চেয়েছিল। 

জানা গেছে, আড়াইহাজারের অর্থনৈতিক অঞ্চলের জন্য এক হাজার একর জমি অধিগ্রহণ করা হবে। ২০২৩ সাল নাগাদ অর্থনৈতিক অঞ্চলটির কাজ শেষ হলে দেশে জাপানি কোম্পানির সংখ্যা ৫০০ ছাড়িয়ে যাবে এবং দেশে ব্যাপক কর্মসংস্থান হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

সব খবর
অর্থনীতি বিভাগের সর্বশেষ