সোমবার ১৭ ডিসেম্বর, ২০১৮

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী

বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ১১:২৭

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: আজ (বুধবার) ১২ রবিউল আউয়াল, পবিত্র ঈদে মিলাদুন্নবী। মানবজাতির শিরোমণি মহানবী হজরত মুহাম্মদ (সা) এর জন্ম ও মৃত্যু দিবস।

৫৭০ হিজরী ১২ রবিউল আউয়াল মহানবী ইসলামের শেষ নবী হিসেবে আরবের মরু প্রান্তরে মা আমিনার কোল আলো করে জন্মগ্রহণ করেন মহানবী হজরত মুহাম্মদ (সা) এবং একই তারিখ ও দিনে ইন্তেকাল করেন তিনি।

একটা সময় গোটা আরব জাহান তমসার অন্ধকারে নিমজ্জিত ছিল। মানুষ হয়ে পড়েছিল বেদ্বীন। তারা আল্লাহকে ভুলে গিয়ে নানা অপকর্মে লিপ্ত হয়ে পড়েছিল। সর্বত্র দেখা দিয়েছিল অরাজকতা ও বিশৃঙ্খলা। এ যুগকে বলা হতো আইয়ামে জাহেলিয়াত। তখন মানুষ মারামারি আর হানাহানিতে লিপ্ত ছিল এবং মূর্তিপূজা করত। এ থেকে মানুষকে মুক্তিসহ তাদের আলোর পথ দেখাতে মহান আল্লাহতায়ালা হজরত মুহাম্মদ (সা) কে এই ধরাধামে পাঠান।

মহানবী অতি অল্প বয়সেই আল্লাহর প্রেমে অনুরক্ত হয়ে পড়েন এবং প্রায়ই তিনি হেরা পর্বতের গুহায় ধ্যানমগ্ন থাকতেন। মাত্র ৪০ বছর বয়সে তিনি নবুয়াতপ্রাপ্ত হন। আল্লাহ তায়ালার নৈকট্য লাভ করেন।

৬৩০ হিজরী ১২ রবিউল আউয়াল সোমবার পৃথিবী সকল মায়া ত্যাগ করে তিনি মৃত্যুবরণ করেন। মুসলিম ধর্মালম্বীদের কাছে এদিনটি যেমন খুশীর তেমনি দুঃখের। তাই প্রতি বছর সকল মুসলিম ধর্মালম্বীগণ এ দিনটিকে বিভিন্ন ধর্মীয় আয়োজনের ও সারা রাত ইবাদতের মধ্যে দিয়ে পালন করে থাকেন।

সব খবর
ধর্ম ও নৈতিকতা বিভাগের সর্বশেষ