রবিবার ২৯ মার্চ, ২০২০

‘আগামী প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে’

শুক্রবার, ৭ ফেব্রুয়ারি ২০২০, ২১:২০

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: শিক্ষা মন্ত্রনালয়ের সচিব মাহবুব হোসেন বলেছেন, ‘আমাদের আগামী প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। এজন্য শিক্ষার্থীদের শুধুমাত্র পুথিগত বিদ্যার প্রতি জোড় না দিয়ে তাদেরকে মানুষ হিসেবে তৈরী করতে হবে।’

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় পশ্চিম দেওভোগ ভুইয়ার বাগে বিদ্যানিকেতন হাই স্কুলের ১৪ বছরে পদার্পণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শিক্ষার পরিবেশের পরিবর্তন করতে হবে। শিক্ষার্থীদের চমৎকার পরিবেশে শিক্ষা দিতে হবে। এ জন্য শিক্ষা মন্ত্রনালয় কাজ করছে। আমাদের সত্যিকারের মানুষ হিসেবে গড়ে উঠার স্বপ্ন দেখতে হবে। আজকের প্রজন্মকে আগামীর বাংলাদেশের স্বপ্ন দেখতে হবে। যে স্বপ্নের মাধ্যমে মাননীয় প্রদানমন্ত্রীর স্বপ্ন ২০৪১ সালের রুপকল্প বাস্তবায়ন করা সম্ভব হবে।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন বলেই আজকে স্বাধীন বাংলাদেশে আমরা বসবাস করতে পারছি। আমাদেও একটা জাতীয় সংগীত হয়েছে। একটি জাতীয় পতাকা হয়েছে। এই জাতীয় পতাকা এবং জাতীয় সংগীতকে আমাদের রক্ষা করতে হবে।

তিনি বলেন, এবছর আমরা বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালন করছি। এ বছর আমরা প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে একটি করে ভালো কাজ করতে চাই। তাহলে সারা বাংলাদেশে অনেক অনেক ভালো কাজ হবে। শিক্ষা মন্ত্রনালয় প্রতিটি ভালো কাজের মুল্যায়ন করবে। সে অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে পুরস্কার প্রদান করা হবে।

তিনি বিদ্যানিকেতন হাই স্কুলের শিক্ষার পরিবেশ দেখে প্রশংসা করে বলেন একটি স্কুল মাত্র তেরো বছরে কতটুকু সাফল্য অর্জন করতে পারে বিদ্যানিকেতনে এসে উপলব্দি করতে পারছি। তিনি বলেন চেষ্টা এবং আগ্রহ থাকলে সবকিছু করা সম্ভব এটা বিদ্যানিকেতন ট্রাষ্ট প্রমান করে দিয়েছে। এখানকার ছাত্র ছাত্রীরা একদিন দেশের মধ্যে সুনাগরিক হয়ে উঠবে এমনটাই প্রথ্যাশা করতে পারি।

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার জায়েদুল আলম বলেন, আমাদের ভালো করে পড়াশুনার পাশাপাশি মাদককে না করতে হবে। মাদক আমাদের সমাজে বিষের মতো ছড়িয়ে পড়ছে। এজন্য শিক্ষকদের মাদকের বিরুদ্ধে সচেতন করে তোলার আহবান জানিয়ে তিনি বলেন বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হলে আমদের মানুষ হিসেবে বর্তমান প্রজন্মকে গড়ে তুলতে হবে।

বিদ্যানিকেতন পরিচালনা পরিষদের সভাপতি ও দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মাসুম বিল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) রেহানা আকতার, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা বারিক, জেলা শিক্ষা কর্মকর্তা শরিফুল ইসলাম, নারায়ণগঞ্জ কলেজের অধ্যক্ষ রুমন রেজা, বিদ্যানিকেতন ট্রাষ্টের সদস্য সচিব দেলোয়ার হোসেন চুন্নু, সিনিয়র ভাইস চেয়ারম্যান আবদুস সালাম, প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা প্রমুখ।

এর আগে শিক্ষা সচিব মাহবুব হোসেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের তিন কোটি পচিশ লাখ টাকা ব্যায়ে নির্মিত ছয়তলা ভবনের উদ্বোধন করেন। এদিকে বিদ্যানিকেতনের ১৪ বছরে পদার্পণ উপলক্ষে শহরে একটি বর্ন্যাঢ্য র‌্যালি বের করা হয়।

সব খবর
শিক্ষাঙ্গন বিভাগের সর্বশেষ