বৃহস্পতিবার ২৩ জানুয়ারি, ২০২০

আগামীকাল তেল-গ্যাস-খনিজ সম্পদ জাতীয় কমিটির কনভেনশন

শুক্রবার, ১০ জানুয়ারি ২০২০, ১৮:০৪

প্রেস নারায়ণগঞ্জ.কম

প্রেস নারায়ণগঞ্জ: আগামীকাল তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি নারায়ণগঞ্জ জেলা কনভেনশন অনুষ্ঠিত হবে। শনিবার (১১ জানুয়ারি) বিকেল ৪টায় নারায়ণগঞ্জ জেলা সরকারি গ্রন্থাগার মিলনায়তনে এ কনভেনশন অনুষ্ঠিত হবে।

সংগঠনের জেলা আহ্বায়ক রফিউর রাব্বির সভাপতিত্বে এ কনভেনশনে উপস্থিত থাকবেন সংগঠনের কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ। এ কনভেনশনে অংশগ্রহণ করবেন জেলার প্রতিটি উপজেলা ও অঞ্চলের প্রতিনিধিবৃন্দ।

শুক্রবার (১০ জানুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান সংগঠনের নারায়ণগঞ্জ জেলা সদস্য সচিব ধীমান সাহা জুয়েল।

সংগঠনের নেতৃবৃন্দ বলেন, ‘বছরের পর বছর ধরে আমাদের দেশের জাতীয় সম্পদ বিদেশীরা লুণ্ঠন করেছে। স্বাধীনতার পূর্বে ব্রিটিশ সাম্্রাজ্যবাদ, পরে পশ্চিমা শাসকগোষ্ঠী এ-লুণ্ঠন করে চলেছে। কিন্তু দেশ স্বধীন হলেও দেশের শাসকগোষ্ঠী তাদের ক্ষমতা নিরঙ্কুশ করার প্রয়োজনে এবং নিজেদের দলীয় অসাধু স্বার্থান্বেষী গোষ্ঠীর মদদে দেশের সম্পদ বিদেশীদের হাতে নামমাত্র মূল্যে তুলে দিয়ে এ লুণ্ঠন প্রক্রিয়া অব্যাহত রেখেছে। আমাদের কয়লা বা গ্যাস ক্ষেত্র থেকে উত্তোলিত সম্পদের বন্টনে শাসকগোষ্ঠী আমাদের ৮% ও বিদেশীদের ৯২% হিসেবে চুক্তি করতেও দ্বিধা বোধ করেনি। দেশের সকল দলই ক্ষমতায় গিয়ে জাতীয় সম্পদ নিয়ে বিদেশীদের সাথে দেশের স্বার্থ বিরোধী বিভিন্ন চুক্তি করেছে। আবার এর বিরুদ্ধে যাতে কেউ আইনের আশ্রয় নিতে না পারে সে জন্য তারা দায়মুক্তি আইন তৈরী করে লুণ্ঠনকারিদের সুরক্ষার ব্যবস্থা করেছে। তারই পরিপ্রেক্ষিতে ১৯৯৯ সালে দেশে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি গঠিত হয়। এ সংগঠন প্রতিষ্ঠার শুরু থেকেই আমরা নারায়ণগঞ্জে জাতীয় সম্পদ রক্ষার আন্দোলন করে যাচ্ছি।’

সব খবর
সংগঠন সংবাদ বিভাগের সর্বশেষ